Image: google

৪৭ বছরের পুরোনো জুতো; এই জুতোর দাম সাড়ে তিন কোটি টাকা

৪৭ বছরের পুরোনো জুতো; এই জুতোর দাম সাড়ে তিন কোটি টাকা – মাত্র ১২ পিস বানানো হয়েছিল। তার মধ্যে এই একটি জুতোই এখনও অক্ষত রয়েছে। ১৯৭২ সালে তৈরি হয়েছিল এই জুতো। সেই জুতোর আবার একটা ইতিহাস রয়েছে।

ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা নাইকি-র কো-ফাউন্ডার বিল বোয়ারম্যান বানিয়েছিলেন সেই জুতো। ১৯৭২ অলিম্পিকে যে প্রতিযোগীরা দৌড়েছিলেন, তাঁদের ট্রায়াল দেওয়ার জন্যই জুতা তৈরি করেছিলেন তিনি। মাত্র ১২ পিস বানানো হয়েছিল।

তার মধ্যে এই একটি জুতোই এখনও অক্ষত রয়েছে। তাই এই জুতোর দাম সাড়ে তিন কোটি টাকা। ১৯৭২ সালে তৈরি এই জুতোকে বলা হয় ‘মুন শু’। কানাডার টরেন্টোর বাসিন্দা মাইলস নাদাল কিনেছেন সেই জুতা। তাঁর দুর্লভ জুতোর

সংগ্রহ রয়েছে। নাদাল নিজের ব্যক্তিগ্রগ সংগ্রহে রাখবেন এই জুতো। এর আগেও ৯৯ জোড়া বিরল জুতো তিনি নিলামে কিনেছেন। মুন শু-কে তিনি বিরলতম সংগ্রহ বলে ব্যাখ্যা দিয়েছেন। তাঁর মতে খেলাধূলা ও পপ কালচার-এর সঙ্গে সরাসরি

যোগ রয়েছে এই স্নিকার-এর। সোথেবি নামের একটি সংস্থা মুন শু-এর নিলামের ব্যবস্থা করেছিল। এর আগে বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের অটোগ্রাফ করা জুতো বিক্রি হয়েছিল ১ কোটি ৩১ লাখ টাকায়। ওটাই ছিল সব থেকে বেশি দামে নিলামে বিক্রি হওয়া কোনও জুতো। কিন্তু এবার মুন শু সেই রেকর্ড ভেঙে দিল।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *