image: 123rf

হৃদযন্ত্রকে সুস্থ্য রাখে যে খাবারগুলো

হৃদযন্ত্র মানব দেহের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই হৃদযন্ত্রে কোন সমস্যা দেখা দিলে তার পুরো প্রভাব পড়ে শরীরের বিভিন্ন অংশে। এছাো যদি কোন কারণে হৃদযন্ত্র কাজ করা বন্ধ করে দেয় তাহলে মৃত্যু অবধারিত। তাই সুস্থ্য থাকতে হলে হৃদযন্ত্রকে সুস্থ্য রাখা একান্ত প্রযেঅজন। আর হৃদযন্ত্র ভালো রাখতে সহায়তা করে পুষ্টিকর খাবার। এসব খাবার হৃদযন্ত্রকে সকল প্রকার সমস্যা হতে রক্ষা করে।

চলুন তবে জেনে নেওয়া যাক যেসব খাবর হৃদযন্ত্রকে সুস্থ্য রাখতে সহায়তা করে:

১। চিয়া বীজ: প্রধানত খাদ্য ‍দুটি উৎস হতে আসে। একটি প্রাণীজ ও অপরটি উদ্ভিজ উৎস হতে। চিয়া বীজ খাবারটি এসেছে উদ্ভিজ খাবার হতে। চিয়া বীজে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাট এসিড পাওয়া যায়। যা হৃদযন্ত্রের জন্য খুবই উপকারি। চিয়া বীজে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ড, মিনারেল, প্রোটিনসহ আরও বেশ কিছু উপকারি উপাদান। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখতে সহায়তা করে থাকে।

২। কুইনয়া: হৃদযন্ত্রের জন্য খুবই উপকারি ও পুষ্টিকর খাবার এটি। এত রয়েছে উচ্চ মাত্রায় প্রোটিন ও নয়টি অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এটি মাফিন, প্যান কেক, সালাদ, স্যুপসহ বিভিন্ন খাবারের সাথে খাওয়া যায়। এটির খাওয়ার ফলে হৃদযন্ত্র সুস্থ্য ও স্বাভাবিক থাকে। ৩।গ্রীন টি: গ্রীন টি হৃদযন্ত্রের জন্য খুবই উপকারি। এটি পলি ফেনল ও ক্যাটচিন নামক অ্যান্টি অক্সিডেন্টে এ ভরপুর যা কোষের ক্ষতি হওয়ার রোধ করে এবং হৃদযন্ত্রকে নানা প্রকার অসুস্থ্যতার হাত হতে রক্ষা করে থাক। হৃদযন্ত্রের সমস্যা প্রতিরোধ করতে প্রতিদিন লাল চা খাওয়ার পরির্বতে ১ কাপ গ্রীন টি খাওয়ার অভ্যাস করা শরীরের জন্য অনেক উপকার বয়ে নিয়ে আসে।

৪। বাদাম: যেকোন প্রকার বাদামে ওমেগা ৩ ফ্যাটি এসিড পাওয়া যায়। যা রক্ত উৎপাদনে সহায়তা করে এবং হৃদযন্ত্রকে সুস্থ্য রাখতে সহায়তা করে। রক্তে খারাপ কোলেস্টেরল দূর করতেও বাদামের তুলনা হয় না। তাই রোজ ১ মুঠো করে যে কোন প্রকার বাদাম খান। ৫। মাছ: স্যামন, ট্রাউট, সার্ডিন, হেরিং ইত্যাদি নানা প্রকার মাছ হৃদযন্ত্রের জন্য দারুন কাজের। চেষ্টা করুন প্রতি সপ্তাহে কমপক্ষে ১ দিন করে এসকল মাছের যে কোন এক প্রকার মাছ খাওয়ার। এতে উচ্চরক্তচাপ ও হৃদযন্ত্রের সমস্যা কমে যাবে। এছাড়াও আমাদের যেসকল দেশীয় মাছ রয়েছে তা সেগুলোও দারুন উপকারি।

৬। বেরি জাতীয় ফল: কালো জাম, স্ট্রাবেরীসহ সকল প্রকার বেরি ফল হৃদযন্ত্রে রক্ত চলাচল স্বাভাবিক করতে কাজ করে থাক। এছাড়ও টক জাতীয় ফল, আঙ্গুর জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। ৭। শিম: হৃদযন্ত্র এর জন্য উপকারী খাবারের মাঝে গুরুত্বপূর্ণ হলো শিম বা শিম জাতীয় খাবার। শিম জাতীয় বা ডাল জাতীয় খাবারে ফাইবার থাকে প্রচুর পরিমাণে যা হৃদযন্ত্রের জন্য উপকারী।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *