Wednesday , November 25 2020
image: google

স্ট্রেস হতে মুক্তি পাওয়ার সহজ উপায়

বিশ্বের এই চলমান গতিতে টিকে থাকতে হলে যে, প্রতিনিয়ত হাজারো সমস্যার মোকাবিলা করতে হয় সবাইকে। তাই বাড়চে মানুষের মানসিক চাপ। আর এই মানসিক চাপে পড়ে এক একজন করে ফেলছেন একেক রকম আচরণ যা কখনো আমরা কাম্য করিনা। যেভাবে স্ট্রেস কাটিয়ে জীবনকে সুন্দর গতিতে এগিয়ে নিয়ে যাবেন সে বিষয়ে রইল বিশেষ কিছু টিপস:

১। নিয়মিত হাঁটুন। হাঁটা খুব ভালো ব্যায়াম। রোজ নিয়ম করে খানিকটা সময় হাঁটলে তা শরীরের জন্য তো ভালো বটে, সেই সাথে আপনার মানসিক ব্যয়ামও হয়ে যায়। হাঁটলে নিশ্চই আপনার স্ট্রেস কমবে। ২। যোগ ব্যায়াম করুন। এই দ্রুত গতির জীবন থেকে রোজ নিজের জন্য ৩০ মিনিট করে যোগ ব্যায়াম করে নিন। নিয়মিত যোগ ব্যায়ম করলে স্ট্রেস সহজে কটিয়ে উঠতে পারবেন।

৩। প্রতিদিন নিশ্চিত করুন ৭/৮ ঘণ্টা ঘুম। সারাদিন এত কাজে ব্যস্ত থাকেন যে, ঘুমানোর জন্য আপনার হাতে হয়ত তেমন সময় নেই। এমনট কখনো করবেন না। সব কাজের পাশাপাশি নিয়ম করে অন্তত ৮ ঘন্টা ঘুমের জন্য রাখুন। তাহলেই আপনি স্ট্রেস হতে রেহাই পাবেন।
৪। সব সময় পজিটিভ চিন্তা করুন। আর নেগেটিভ চিন্তা একদম ঝেড়ে ফেলুন। নেতিবাচক চিন্তা আপনাকে চিন্তার মধ্যে ফেলে দেবে। তবে যদি ইতিবাচক চিন্তা করেন, তাহলে অবশ্যই স্ট্রেসমুক্ত জীবন যাপন করতে পারবেন সহজেই।

৫। শুধু পেট ভরে খেলেই হবে না। খাবারের মান অবশ্যই ভালো হতে হবে মানে খাদ্য পুষ্টিসম্মত হতে হবে। যে খাবারে ক্যালোরি বেশি থাকে, চিকিৎসকরা সেই রকমের খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। কেননা আপনার শরীর যদি ঠিকমত তার চাহিদা অনুসারে পুষ্টি না পেয়ে থাকে তাহলে মানসিক চাপ সহ আরও নানা প্রকার রোগ ব্যধি দেখা দিতে পারে। তাই স্বাস্থ্যসম্মত ও পু্ষ্টিকর খাবার খান এতে আপনার শরীর ভালো থাকবে এবং স্ট্রেস হতেও মুক্ত হতে পারবেন।

৬। চোখ বন্ধ করে ঠাণ্ডা সুরের গান শুনুন। গান শুনলেও অনেকটা স্ট্রেস হতে মুক্ত থাকা যায়।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *