Wednesday , November 25 2020
Image: google

“সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) না মানলেই জারি হবে রাষ্ট্রপতি শাসন” – হুশিয়ারী

সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) না চালু করার সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি রাজ্য। তবে শনিবার মধ্যপ্রদেশের বিজেপি সাংসদ উদয় প্রতাপ সিং জানালেন, কোনও রাজ্য যদি নাগরিকত্ব আইন প্রণয়নে বাধা সৃষ্টি করে,

তাহলে সংবিধান অনুযায়ী সেই রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে।উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) বাতিলের প্রস্তাব পাশ করেছে কেরল। শুক্রবার কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মমতা বন্দ্যোপাধ্যায় সহ- ১১ জন অবিজেপি মুখ্যমন্ত্রীকে একই পথে হাঁটার অনুরোধ জানিয়ে চিঠি লিখেছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছেন,

রাজ্য সরকার না চাইলে নাগরিকত্ব আইন চালু হবে না। ADVERTISEMENT POWERED BY ADGEBRA নাগরিকত্ব সংশোধনী আইন লাগুর বিষয়ে কেন্দ্র বনাম রাজ্যের দ্বন্দ্ব ইস্যুতে বিজেপি সাংসদ উদয় প্রতাপ সিং বলেন, কোনও বিকল্প নেই এবং রাজ্যগুলি আইনটি প্রয়োগের জন্য বাধ্য। যে রাজ্য সরকার সিএএর বিরোধিতা করছে সংবিধান অনুযায়ী দায়িত্ব পালনে ব্যর্থ হলে,

৩৫৬ ধারা অনুযায়ী সংশ্লিষ্ট রাজ্যের বিধানসভার কার্যক্ষমতা বাতিল করতে পারেন রাষ্ট্রপতি। n‘সংশোধিত নাগরিকত্ব আইন না মানলেই রাষ্ট্রপতি শাসন’কেরলের বিধানসভায় আইনটির বিরুদ্ধে একটি প্রস্তাব পাশ করা হয়েছে। তাদের অভিযোগ, আইনটি বৈষম্যমূলক এবং এটি তাদের রাজ্যে কার্যকর হবে না। কারণ এটি একটি ধর্মীয় বিভাজন সৃষ্টি করবে। পাঞ্জাব, ছত্তিশগড়, মহারাষ্ট্রও CAA-র বিরোধিতা করছে।

৫ মিনিটে মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া টিপস…..

ভীষণ বিব্রতকর একটা সমস্যা মুখে দুর্গন্ধ। কোনও মিটিং কিংবা পথে ঘাটে পরিচিতের সঙ্গে দেখা হলেই যেন এক অস্বস্তি বোধ। এই সমস্যা থেকে মুক্তি পেতে মাথায় রাখুন কয়েকটি টিপস। সহজেই দূর হবে মুখের গন্ধ। কিছু প্রকৃতিক উপাদান আছে, যেগুলো কাজে লাগিয়ে পাঁচ মিনিটের মধ্যে মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব।

আসুন এ ব্যাপারে বিস্তারিত নিম্নে দেয়া হল- ADVERTISEMENT POWERED BY ADGEBRA লেবুর রস: মুখের গন্ধের কারণে যদি জীবন দুর্বিষহ হয়ে ওঠে, তা হলে নিয়মিত লেবুর রস পান করুণ। বেশ কিছু গবেষণায় দেখা গেছে লেবুর অন্দরে থাকা অ্যাসিডিক কনট্যান্ট, মুখ গহ্বরে বাসা বেঁধে থাকা জীবাণুদের মেরে ফেলে। ফলে খারাপ গন্ধের প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না।

এক্ষেত্রে এক কাপ পানিতে ২ চামুচ লেবুর রস ফেলে পান করতে পারেন অথবা সেই পানি দিয়ে ভালো করে কুলকুচি করে ফেলেও দিতে পারেন। নারিকেল তেল: এই তেলে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নিমিষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ফলে মুখের গন্ধ দূর হতে সময় লাগে না। এক্ষেত্রে এক চামুচ নারিকেল তেল মুখে নিয়ে ভালো করে কুলি করুন।

কম করে ৫ মিনিট করতে হবে। তার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা। মৌরি: এতে রয়েছে অ্যান্টিবায়োটেরিয়াল প্রোপার্টিজ, যা মুখ গহ্বরে তৈরি হওয়া ব্যাকটেরিয়াগুলো মেরে ফেলে। ফলে দুর্গন্ধে বদলে যায় সুগন্ধে। যখনই মনে হবে মুখ থেকে গন্ধ বের হচ্ছে, এক মুঠো মৌরি নিয়ে চিবিয়ে নেবেন। তা হলে আর চিন্তা থাকবে না।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *