শরীর হতে বিষাক্ত পদার্থ দূর করুন ৯ টি উপায়ে

পরিবেশ দূষণের কারণে ও বাজারের নানা প্রকার ভেজাল খাদ্য খাওয়ার কারণে দেহে প্রবেশ করে নানা প্রকার দূষিত পদার্থ। এসকল দূষিত পদার্থ দেহ হতে দূর করতে না পারলে তা দেহে নানা বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আর শরীরে সুস্থ্য রাখতে হলে অবশ্যই শরীর হতে এ সব দূষিত পদার্থ বের করে দিতে হবে তা না হলে আপনি যে কোন সময় বড় ধরণের অসু্স্থ্যতায় পড়তে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক শরীর হতে দূষিত পদার্থ বের করার উপায়:

১। আঁশযুক্ত খাবার রাখুন আপনার খাদ্য তালিকায়। এটি দেহের দূষিত পদার্থ দূর করতে সহায়তা করে থাকে। এসব খাবারের মধ্যে রয়েছে লাল আটার রুটি, সবজি, ডাল। আঁশযুক্ত খাবার আপনার রক্তের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগ এর ঝুঁকি কমাবে। ২। চিনি বা অন্য কোন মিষ্টি জাতীয় খাবার নানাভাবে দেহে সমস্যা সৃষ্টি করে থাকে। এই খাবারগুলো বর্জন করলে দূষিথ পদার্থ সহজে শরীর হতে বের করা যায়।

৩। মদ্যপান বা অ্যালকোহল জাতীয় পানীয় দেহে দূষিত পদার্থ তৈরি করতে সহায়তা করে থাকে। মদ বা অ্যালকোহল বর্জন না করলে দূষিত পদার্থ শরীর হতে দূর করা কঠিন হয়ে পড়ে। ৪। দেহের দূষিত পদার্থ দূর করার অন্যতম সহায়ক হিসেবে পানি দারুন কার্যকর একটি উপায়। বেশি করে পানি পান না করলে শরীরের দূষিত পদার্থ দূর করার সব চেষ্টাই ব্যর্থ হতে পারে। তাই নিয়মিত পর্যাপ্ত পানি পান করুন।

৫। আপনি যদি কোন বেলায় খাবার না খান তাহলে সেটি আপনার শরীরে ওজন বাড়াতে কাজ করে এবং দূষিত পদার্ধ দেহে জমা করার প্রবণতা তৈরি করে থাকে। তাই দেহের দূষিত পদার্থ দূর করার জন্য নিয়মিত প্রতি বেলায় পরিমাণ মত খাবার গ্রহণ করুন। ৬। লাল মাংস খাওয়া পরিহার করুন। কেননা এই লাল মাংস শরীরে দূষিত পদার্থ দূর করতে বাধা প্রদান করে। এছাড়াও ডার্ক চকলেট খাওয়াও বাদ দিতে হবে। বাড়তি তেলে উচ্চ তাপমাত্রায় ভাজা খাবারও মারাত্মক ক্ষতিকর। এগুলো খাবার পরিহার করে মাছ, শাক, সবজি, বাদাম ইত্যাদি বেশি করে খান।

৭। শরীর হতে দূষিত পদার্থ দূর করতে হলে স্বাস্থ্যসম্মত খাবার-দাবারের পাশাপাশি পর্যাপ্ত বিশ্রামও দরকার। কাজের পাশাপাশি প্রতিদিন নিয়মিত ঘুমানো ও বিশ্রাম করা একান্ত প্রয়োজন। ৮। শরীরিক পরিশ্রমের মাধ্যমে দেহের অঙ্গগুলো সচল হয় এবং রক্ত পরিশোধনের মতো কার্যক্রম গতিবান হয়ে থাকে। আর নিয়মিত শারীরিক অনুশীলনের মাধ্যমে খুব সহজে শরীর হতে দূষিত পদার্থ বের হয়ে যায়।

৯। সতেজ সবজি ও ফলমূলে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। এই খাবারগুরো দেহের দূষিত পদার্থ বের করে দিয়ে শরীরকে সুস্থ্য রাখতে সহায়তা করে থাকে। তাই নিয়মিত সবুজ তাজা শাক সবজি খান।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *