Thursday , November 26 2020
Image: google

লক ডাউন উঠে গেলেও এই অভ্যাসগুলো ত্যাগ করবেন না, নইলে বিপদ

লক ডাউন উঠে গেলেও এই অভ্যাসগুলো ত্যাগ করবেন না, নইলে বিপদ – বর্তমান পরিস্থিতিতে লকডাউন উঠে গেলেও আমাদের সাবধান থাকতে হবে। কোনোভাবেই এই পরিস্থিতিকে হালকাভাবে নেওয়া উচিত নয়। তাই লকডাউন

থাকুক বা না থাকুক আমাদের সাবধান এবং নিরাপদ থাকতে হবে। কারণ লকডাউন উঠে গেছে বলে ভাইরাস চলে গিয়েছে এমন তো নয়, তাই দেখে নিন লকডাউন উঠে গেলেও এই অবস্থায় আমাদের কি কি সাবধানতা অবলম্বন করতে হবে।

চলুন তবে জেনে নেওয়া যাক –

১) বাড়িতে থাকা
খুব প্রয়োজন ছাড়া আপনারা কেউ বাড়ির বাইরে বের হবেন না। আপনি যদি কোন সংস্থা কাজ করেন তাহলে তা বাড়িতে বসে করার চেষ্টা করবেন। খুব দরকার বাইরে বেরোতে হলে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং যতটা সম্ভব দ্রুত বাড়ি ফিরে আসতে হবে।

২) হাত ধোয়ার অভ্যাস বাড়ি
থেকে বাইরে বেরোলে বা কিছু খাওয়ার আগে হাত ধোয়ার অভ্যাস টা বজায় রাখবেন এতে আপনার শরীরও সুস্থ থাকবে। এই অবস্থায় লকডাউন উঠে গেলেও বাইরে কোথাও গেলে বাড়ি এসে সাথে সাথে জামাকাপড় সব বদলে ফেলতে হবে এবং সাবান দিয়ে ভালো করে হাত পা ধুতে হবে।

৩) মাস্ক পড়তে হবে
কোন জরুরী কারণে বাড়ি থেকে বাইরে বেরোতে হলে মাস্ক বা কোন কাপড় দিয়ে ভালো করে মুখ নাক ডেকে বেরোতে হবে। এতে শুধু করোনা সংক্রমণ থেকে বাঁচা যাবে তা নয় বাতাসের নানান ধুলো-ময়লা বা দূষণের হাত থেকে বাঁচা যাবে‌।

৪) ভিড় এড়িয়ে চলতে হবে
আগামী কয়েকদিনের জন্য জনবহুল এলাকা বা ভিড় এড়িয়ে চলতে হবে। দোকানে বাজারে বেশি ভিড় জমে গেলে একটু দূরে অপেক্ষা করতে হবে অন্যথা অন্য দোকানে যেতে হবে। নির্দিষ্ট সময়ের থেকে একটু বেশি সময় নিয়ে বেরোতে হবে বাড়ি থেকে যাতে যানবাহনের ভিড় এড়িয়ে চলা যায় এবং কিছুটা ফাঁকা কোনো পরিবহন না পাওয়া অবধি অপেক্ষা করা যায়।

৫) সবসময় নিজের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে
রুমাল বা টিস্যু পেপার সবসময় নিজের সাথে রাখতে হবে। হাঁচি-কাশি হলে সেই সময় রুমাল বা টিস্যু পেপার দিয়ে নাক মুখ ঢেকে নেবেন। প্রয়োজন পরলে একাধিক পরুমাল সাথে রাখা ভালো। ব্যবহার করা রুমাল বাড়ি এসে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

৬) রেস্তোরাঁ,পার্টি যতটা সম্ভব এড়িয়ে চলবেন
কয়েক মাসের জন্য রেস্তোরাঁ,পার্টি এমনকি কোন সিনেমাহল, থিয়েটার এড়িয়ে চলা ভালো। কিছুদিনের জন্য বাড়িতেও কোন বড় পার্টি বা অনেক লোককে একসাথে নিমন্ত্রণ করা বন্ধ রাখা প্রয়োজন।

৭) কোথাও ভ্রমণে না যাওয়া
লকডাউন শেষ হয়েছে বলে হুট করে ব্যাগগুছিয়ে কোথাও ঘুরতে চলে যাবেন না। কয়েক মাসের জন্য কোথাও বেড়াতে যাওয়া থেকে বিরত থাকতে হবে। এছাড়া যতটা সম্ভব বাড়িতেই থাকা ভালো।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x