Image: google

রুটি খাওয়া আগে ভেবে নিন; রুটি থেকে হতে পারে সিলিয়াস রোগ

রুটি খাওয়া আগে ভেবে নিন; রুটি থেকে হতে পারে সিলিয়াস রোগ গম, বার্লি, রাই ও জব সেবনের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রোটিন ও গ্লুটেন গ্রহনের ফলে অন্ত্রের প্রাচীর ক্ষতিগ্রস্থ হয়, যা ক্ষুদ্রান্তের হজম ক্ষমতা কমিয়ে দেয়। একেই সিলিয়াক ডিজিস বলে। এটি এক ধরনের অটোইমিউন ডিসিজ। জন্মগত কারনে এই রোগ হতে পারে।

এই রোগের কারনে ডায়রিয়া, স্টিয়াটোরিয়া, পুষ্টি ও ভিটামিনের অভাব, শিশুদের দৈহিক বৃদ্ধিজনিত সমস্যা হয়।এই রোগ টাইপ ১ ডায়াবেটিস, মাইক্রোস্কোপিক কোলাইটিস, ডাউন সিন্ড্রোম, ইন্টেস্টাইনাল ক্যান্সার রোগীদের বেশি হয়ে থাকে। অন্ত্রের রোগ থেকে মুক্তি পেতে গেলে গ্লুটেন যুক্ত খাবার পরিত্যাগ করতে হবে। এই রোগ সারাতে কয়েক মাস বা কয়েক বছর লেগে যেতে পারে। সিলিয়াক ডিজিসের প্রধান কারন গুলো এখনও পর্যন্ত জানা যায়নি। তবে কিছু কারন ধরে নেওয়া হয়। যদি পরিবারের কারও এই রোগ থাকে তাহলে এই রোগ হওয়ার সম্ভবনা থাকে।

পরিবেশগত কারনে ইনফেকশনের ফলে ক্ষুদ্রান্তের আকারের পরিবর্তন হয়, এর ফলেও এই সিলিয়াক ডিজিস হতে পারে।বেশ কিছু লক্ষন আছে এই রোগের, যেমন পেটে তীক্ষ্ণ ব্যথা, খাবার উগরে আসা, অবসাদগ্রস্থ হয়ে পড়া, বুকে ব্যথা অনুভব হওয়া, পায়ে জল হওয়া, পায়ে শক্ত পিন্ড দেখা দেওয়া। যে দেশে রুটি বা পাউরুটি খাওয়ার প্রচলন বেশি সেই দেশে সিলিয়াক ডিজিস বেশি দেখা যায়।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যখন পাউরুটি পাওয়া যাচ্ছিল না তখন সিলিয়াক রোগীরা সুস্থ হয়ে ওঠে।

এর থেকে ধারনা করে নেওয়া হয় যে পাউরুটি সিলিয়াক ডিজিসের কারন। এই রোগে বাচ্চাদের বুকের দুধ খাওয়া বন্ধ হয়ে যায়। যখন বাচ্চারা ভাত রুটি খেতে শুরু করে তখন কষ্ট শুরু হয়। বাচ্চাদের পেট ফুলে ওঠে, পাতলা পায়খানা হয়। এই রোগে হিমোগ্লোবিনের অভাবে দেহের বৃদ্ধি ব্যহত হয়। বাচ্চারা ঘ্যানঘ্যান করে, পড়াশুনা করতে পারে না, খেলাধুলা করতে পারে না, দুর্বলতা দেখা দেয়।

হাড় ভঙ্গুর হয়ে যায়, গাঁটেগাঁটে ব্যথা হয়। প্রোটিন হজম হয় না, খিঁচুনি হতে পারে। মহিলাদের মাসিক বন্ধ হয়ে বন্ধ্যাত্ব আসতে পারে এই রোগ ত্বকেও প্রভাব ফেলে। অনেকদিন ধরে এই রোগ চললে তা ক্যান্সারের দিকে এগোতে পারে। তবে একথাও ঠিক নয় যে রুটি খেলেই এই রোগ হবে। আরও অনেক উপসর্গ আছে এই রোগের। কোনো উপসর্গ দেখা দিলে আগে ডাক্তারের পরামর্শ নিন। পরীক্ষা করে জেনে নিয়ে এই রোগের চিকিৎসা করান। তবে গ্লুটেন পরিহিত খাবার অবশ্যই খেতে হবে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x