Tuesday , November 24 2020
Image: google

যে কারণে ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়; যেভাবে এই সমস্যা সমাধান করবেন..

যে কারণে ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়; যেভাবে এই সমস্যা সমাধান করবেন.. – যে কারণে ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়; যেভাবে প্রতিকার করবেন – বয়স যত বাড়বে, আমাদের ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা তত হারাতে থাকবে এটাই স্বাভাবিক। এর কারণ আমাদের ত্বকের ভেতরকার তেলের পরিমাণ কমতে থাকা। ফলে ত্বক দ্রুত শুষ্ক হয়ে পড়ে। এছাড়া আবহাওয়ার কারণেও ত্বক তার আর্দ্রতা হারাতে পারে।

আর ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হারালে দেখা দেবে বলিরেখা। যা কিনা আপনাকে দ্রুতই বয়স্ক করে তুলবে।পানি দিয়ে বারবার মুখ ধোয়া, অনেকক্ষণ ধরে গোসল করা অথবা অতিরিক্ত স্ক্রাবিংয়ের ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পরে। তাই মুখ ধোয়া বা খসখসে তোয়ালে দিয়ে মুখ মোছার আগে কিছু বিষয় খেয়াল রাখুন। ফেসওয়াশ বা টোনারের ক্ষেত্রে বেছে নিন প্রাকৃতিক এবং]

ক্ষতিকারক রাসায়নিকমুক্ত সামগ্রী। চড়া রং বা সুগন্ধিযুক্ত প্রসাধনী থেকে দূরে থাকুন। ত্বকের শুষ্কতার সমস্যা থাকলে অ্যালকোহল বা প্রিজারভেটিভযুক্ত প্রসাধনী ব্যবহার করবেন না। জেনে নিন ত্বকের শুষ্কতা দূর করার আরও কিছু ঘরোয়া উপায়-

১। নিজস্ব ক্লিনজার: প্রথমে মুখে ও গলায় লাগিয়ে নিন অলিভ অয়েল অথবা কোল্ড প্রসেস্ড নারিকেল তেল। এবার গরম পানিতে একটি নরম তোয়ালে ভিজিয়ে নিংড়ে নিন। এটি আলতোভাবে মুখের উপর রাখুন। তোয়ালেটি ঠান্ডা হয়ে গেলে সরিয়ে ফেলুন এবং মুখে থাকা বাড়তি তেল মুছে নিন।
২। ফল দিয়ে ফেসপ্যাক: অ্যাভোকাডো বা পাকা পেঁপের শাঁস, অলিভ কিংবা নারিকেল তেল ও মধু একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তার পর এই প্যাক লাগিয়ে নিন মুখে, গলায় এবং হাতে। ১৫-২০ মিনিট পর ধুয়ে নিয়ে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার।

৩। নারিকেল তেল: নারিকেল তেল খুব ভালো ময়শ্চারাইজার হিসাবে কাজ করে। রাতে শুতে যাওয়ার আগে ত্বকে লাগান নারিকেল তেল। যাদের পা ফাটার সমস্যা রয়েছে তারাও ব্যবহার করুন নারিকেল তেল। ফল মিলবে হাতে-নাতে। ঠান্ডা দুধ: ত্বকে যদি কোনো কারণ ছাড়াই জ্বালাভাব অনুভব করেন বুঝবেন ত্বক আর্দ্রতা হারাচ্ছে। এক্ষেত্রে ত্বকের আর্দ্রতা ফেরাতে পারে ঠান্ডা দুধ। তুলো ঠান্ডা দুধে ভিজিয়ে পুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ফিরবে ত্বকের আর্দ্রতা।

৪। ময়েশ্চারাইজার: গোসলের পর সব সময় ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। অ্যালোভেরা জেল ও নারিকেল তেলের মিশ্রণ খুব ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। শুধুমাত্র মুখেই নয়, গোটা শরীরেই লাগাতে হবে ময়েশ্চারাইজার ।
৫। প্রাকৃতিক স্ক্রাব: আধা কাপ চিনি আর দুই টেবিল চামচ অলিভ বা নারিকেল তেল ও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। গোসলের আগে এই স্ক্রাব লাগিয়ে নিন মুখসহ সারা শরীরে। এর ব্যবহারে দূর হবে ত্বকের কালচেভাব।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *