Image: google

যেসব নিয়ম মেনে চললে করোনা ভাইরাস হতে রক্ষা পাবেন

যেসব নিয়ম মেনে চললে করোনা ভাইরাস হতে রক্ষা পাবেন – কী ভাবে ছড়াতে পারে এই করোনা ভাইরাস? আক্রান্ত ব্যক্তির মাধ্যমেই অন্য জনের মধ্যে এই ভাইরাস ছড়ায়। শারীরিক ঘনিষ্ঠতা এমনকি করমর্দন থেকেও এই রোগ ছড়াতে পারে। রোগীর ব্যবহার করা জিনিস থেকেও এই রোগ হতে পারে। তবে কিছু কিছু মানুষের এই রোগ সংক্রমক হলেও কোনও লক্ষণ তাঁদের মধ্যে দেখা যায় না এবং

তাঁরা অসুস্থ বোধ করেন না। কী ভাবে বাঁচবেন করোনা ভাইরাসের থেকে? খুব সাধারণ কিছু নিয়ম মানলেই এড়ানো যাবে এই সংক্রমণ। রোগী কাছ থেকে আসার পর ভালো করে হাত ধুতে হবে। নাক-মুখ ঢেকে হাঁচি-কাশি দিন। ডিম, মাংস ভালো করে রান্না করুন। রোগীর থেকে দূরে থাকুন।

নিয়মিত হাত ধুতে থাকবেন। ভাইরাসের লক্ষণ দেখা দিলে অবহেলা না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। বারবার হাত সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। চোখে, মুখে হাত দেওয়ার আগে ভাল করে ধুয়ে নিতে হবে। আক্রান্তের চুম্বন এড়িয়ে চলতে হবে। আক্রান্তের ছোঁয়া খাদ্যও এড়াতে হবে। খাবার গরম করে নিলে সংক্রমণের আশঙ্কা প্রায় নেই।

সামান্য কয়েকটি বিষয় মেনে চললেই সংক্রমণ এড়ানো সম্ভব। বলছেন চিকিত্সকরা। সংক্রমণের আতঙ্ক গোটা দেশজুড়ে। সতর্কতাই শেষ কথা। আক্রান্তের থেকে ৩-৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। আক্রান্তের সঙ্গে বেশিক্ষণ থাকা উচিত নয়।

যেভাবে ছড়ায় এই ভাইরাসঃ ১। আক্রান্ত ব্যক্তির মাধ্যমেই অন্য জনের মধ্যে এই ভাইরাস ছড়ায় ২। শারীরিক ঘনিষ্ঠতা এমনকি করমর্দন থেকেও এই রোগ ছড়াতে পারে ৩। রোগীর ব্যবহার করা জিনিস থেকেও এই রোগ হতে পারে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *