Thursday , November 26 2020
image: google

মোবাইল ফোন হতে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনুন সহজে

আমরা প্রায়ই ভুলবশত মোবাইল হতে বিভিন্ন ছবি ডিলিট করে ফেলি। অনেক সময় ভুল করে মেমরি কার্ড ফরমেট করে ফেলি। এতে করে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্যা গুরুত্বপূর্ণ ডকুমেন্টসহ প্রয়োজনীয় অনেক অনেক ছবিও। স্মার্টফোনের স্টোরে থাকা বহু কিছুর ভিড়ে আমরা বুঝতে পারি না যে আসলে কোন ফোল্ডার কাজের আর কোনটা অকাজের। অনেক সময় দেখা যায়, কাজের জিনিসগুলোই ডিলেট হয়ে যা।

যেহেতু স্মার্টপেনের জগতে এখনও রাজত্ব করছে অ্যান্ডুয়েট ফোন। তাই আমার এখানে ফোনের রিকভারী প্রসেস নিয়ে কথা বলব। অডিও, ভিডিও, ছবি ও ডকুমেন্টসহ অন্যান্য ডকুমেন্ট আনতে পারবেন সহজে। জেনে রাখুন কীভাবে ডিলিট হওয়া ছবি রিকভার করবেন:

প্রথমেই আপনাকে জানতে হবে, ডিলিট হওয়ার পূর্বে আপনার ছবি বা ফাইল কোন স্টোর এ ছিল। ফাইলগুলো যদি মেমোরি কার্ড থেকে ডিলিট হয়, তাহলে রিকভার করতে তেমন অসুবিধা হবে না। মেমোরি কার্ড হতে ফাইল রিকভার কারার নিয়ম: গুগল প্লে স্টোর হতে পছন্দমত ‘ফাইল রিকভারী সফটওয়্যার’ ডাউনলোড করে নিবেন। এরমধ্যে Recuva নামের সফটওয়্যারটির বেশ সুনাম রয়েছে। প্রয়োজনীয় ফাইলগুলো আগে অন্য কোথাও কপি বা ব্যাকআপ করে রাখবেন। যাতে রিকভারের সময় ভুলবশত সব ফাইল ডিলিট হয়ে না যায়। ফাইলগুলোর ব্যাকআপ নেওয়া হয়ে গেলে সফটওয়্যারটি ওপেন করে মেন্যু থেকে SD Card সিলেক্ট করুন।

অ্যান্ডুয়েট ফোন রুট করার নিয়ম গুগল থেকে জেনে নিতে পারবেন। যাদের ফোন ইতিমধ্যে রুট করা আছ তার ডিলিটকৃত ফোল্ডার গুলো সিলেক্ট করুন। উদাহরণ হিসেবে: jpj, pnj, mp4 ইত্যাদি।

সিলেক্ট করা শেষে সেভ বাটনে ক্লিক করে ফাইলগুলো তাৎক্ষণাত রিকভার করে ফেলতে পারবেন। অ্যান্ডুয়েট মোবাইল যখন কোন ফাইল ডিলিট হয়, তখন সিস্টেমে শুধু তথ্যগুলো মুছে যায়। যতক্ষণ না পর্যন্ত ওই ফাইল স্পেসে অন্যকিছু ওভাররাইট হচ্ছে, ততক্ষণ পর্যন্ত না তা পুনরায় উদ্ধার করার সম্ভাবনা থকে। তাই ডিলিট হওয়া ফাইল উদ্ধার না হওয়া পর্যন্ত ফোনে বড় আকারের ফাইল সেভ করা ও কোন প্রকার সিস্টেম আপডেট দেওয়া হতে বিরত থাকুন।

তথ্য: ইন্টারনেট।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x