Thursday , November 26 2020
Image: google

ভারতের মাটির নিচে পাওয়া গেল সোনার খনি! জানালো জিএসআই (GSI)

ভারতের ঝাড়খন্ডে মাটির নিচে পাওয়া গেল সোনার খনি! জানালো জিএসআই (GSI) – করোনার আবহে মুখ থুবড়ে পড়েছে দেশের অর্থনীতি। আর এই সময়ই একটি সুখবর পাওয়া গেল। মিলল সোনার খনির খোঁজ।

আমাদের পড়শি রাজ্য ঝাড়খণ্ডের জামশেদপুরে সোনার খনির সন্ধান মিলেছে। ঝাড়খণ্ড সরকার সুখবরটি পেয়েছে গত ৩রা জুন। ঝাড়খন্ড সরকারকে আনন্দের খবরটি দিল GSI (জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া)।

GSI ২০০৯-১০ সাল থেকেই খোঁড়াখুঁড়ি শুরু করে। গত ৩ রা জুন তারা ফাইনাল রিপোর্ট জমা দিয়েছে। যে রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে, ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম জেলার ভিতরে গ্রামে মিলেছে ওই স্বর্ণখনি।

শিল্পশহর জামশেদপুরের ২০ কিলোমিটার দক্ষিণের ওই গ্রামে খনি অনুসন্ধান করার জন্য ৬০০ মিটার গভীর পর্যন্ত খোঁড়া হয়। করা হয় মোট ছয়টি গর্ত। এরপর সেখান থেকে ৭০০ টিরও বেশি নমুনা সংগ্রহ করা হয়।

এই নমুনাগুলির পরীক্ষা করে স্বর্ণ খনি সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। জানা গেছে কমপক্ষে ২৫০ কেজি সোনা রয়েছে সেই খনিতে। খুব তাড়াতাড়ি এই স্বর্ণখনি উদ্ধার করে তা নিলাম করা হবে। প্রসঙ্গত, ঝাড়খণ্ডের আগে উত্তরপ্রদেশে দুটি সোনার খনির খোঁজ মেলে।

এই বছরের ফেব্রুয়ারি মাসে উত্তরপ্রদেশে সোনার খনির খোঁজ পাওয়া গিয়েছিল। উত্তরপ্রদেশের সোনাভদ্রের কাছে সোনার খনির খোঁজ পাওয়া যায়। সে সময় একটি খবর ছড়িয়ে পড়ে,যাতে বলা হয় তিন হাজারের বেশি টন সোনা পাওয়া গিয়েছে

এই দুটি খনিতে। যদিও GSI জানাই, সোনা পাওয়া গিয়েছে ঠিকই তবে এত বিপুল পরিমাণ নয়, সামান্য পরিমাণে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x