Image: google

ভারতের বাজারে এলো করোনার ওষুধ! মূল্য মাত্র ১০৩ টাকা

ভারতের বাজারে এলো করোনার – মৃদু উপসর্গ থাকা কোভিড-১৯ আক্রান্তদের চিকিত্সায় Favipiravir ওষুধ আনল গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যাল (Glenmark Pharmaceuticals)। বিশেষজ্ঞদের মতে, এটি করোনা সম্পূর্ণ নিরাময়ে নয়,বরং

ভাইরাসের প্রভাব হ্রাস করতে সক্ষম। আগামী দিনে ব্যাপক ব্যবহারের পরই ওষুধের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। Glenmark Pharmaceuticals বিবৃতি দিয়ে জানিয়েছে,ফ্যাবিফ্লু (FabiFlu) নামে অ্যান্টিভাইরাল ওষুধ বাজারে আনা হয়েছে। মৃদু কোভিড-১৯ আক্রান্তদের চিকিত্সা করা যাবে এই ওষুধে। প্রতিটি ট্যাবলেটের দাম ১০৩ টাকা।

ফ্যাবিফ্লু-ই করোনাভাইরাসের চিকিত্সায় ভারতে প্রথম স্বীকৃত oral Favipiravir (ট্যাবলেট)। শালিমারবাগের ফর্টিস হাসপাতালের অধিকর্তা চিকিত্সক বিকাশ মৌর্যের কথায়,”জাপানে ইনফ্লুয়েঞ্জায় এই ওষুধ কাজে দিয়েছিল। ব্যবহার করা হয়েছিল কোভিজ-১৯ রোগীদের ক্ষেত্রেও। চিনও ব্যবহার করেছে। গত মে মাসে অনুমোদন দিয়েছে রাশিয়া। অ্যান্টিভাইরাল

ড্রাগ রেমডিসিভির ও ফ্যাভিপিরাভির কোভিড-১৯-এর ওষুধ নয়। এগুলো ইনফ্লুয়েঞ্জার চিকিত্সায় ব্যবহার করা হয়। তবে গবেষণায় দেখা গিয়েছে, মৃদু উপসর্গ থাকা করোনাভাইরাস আক্রান্তদের উপরে Favipiravir কাজে দিয়েছে। সে কারণে ভারতেও এল।” এদেশেও যে ভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে এটা স্বস্তির খবর বলে মনে করেন মৌর্য।

তবে করোনা চিকিত্সায় ফ্যাভিফ্লু ম্যাজিকের মতো কাজে দেবে বলে না বলেও মনে করিয়ে দিয়েছেন মৌর্য। তাঁর কথায়,”এটা ম্যাজিক ওষুধ নয়, যে খেলেই করোনা সেরে যাবে। কোভিড-১৯ আক্রান্তদের চিকিত্সায় কার্যকরী। তবে কতখানি কার্যকরী সেটা দেখতে হবে। ব্যাপকভাবে প্রয়োগের পরই সবটা স্পষ্ট হবে। সেটাই আসল পরীক্ষা।”

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *