Wednesday , January 27 2021
Image: google

বের হলো করোনার ওষুধ! ১১ জুন হতে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু

বের হলো করোনার ওষুধ! ১১ জুন হতে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু – করোনার ওষুধ আবিষ্কারের বিষয়ে আশার কথা শোনালেন রাশিয়ার বিজ্ঞানীরা। এই প্রথমবার করোনার প্রতিষেধক ওষুধের প্রয়োগ হতে চলেছে রাশিয়ায়।

আগামী ১১ই জুন থেকে এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে বলে জানা গিয়েছে। অ্যাভিফ্যাভির (Avifavir) নামে এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড তথা আরআইডিএফ গত মার্চ মাস থেকেই এই ওষুধটি নিয়ে গবেষণা চালাচ্ছিল।

এখন এই ওষুধটিই জরুরি ভিত্তিতে দেশের হাসপাতাল গুলিতে প্রয়োগের অনুমতি দিয়েছে সরকার। এর আগে এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে ৬৫ শতাংশ রোগীর শরীরেই ভাইরাস সম্পূর্ণ নির্মূল হয়ে গিয়েছে, জানিয়েছে আরআইডিএফ।

আরডিআইএফের কর্ণধার কিরিল মিত্রিয়েভ বলেছেন, “এই মুহূর্তে সমগ্র বিশ্ব লড়ছে করোনার সাথে। করোনা প্রতিরোধে প্রথমবার অ্যান্টি-ভাইরাল ওষুধ অ্যাভিফ্যাভিরের ট্রায়াল হতে চলেছে।

এই ট্রায়াল সফল হলে এই ওষুধ সমগ্র বিশ্বেই আশার আলো জাগাতে পারে।” প্রসঙ্গত, এই অ্যাভিফ্যাভির আসলে জ্বালানির ওষুধ। জাপানের ফ্লু ড্রাগ ফ্যাভিপিরাভির জেনেরিক ভার্সন হল এই অ্যাভিফ্যাভির। রাশিয়ায় এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা চার লক্ষের বেশি। মারণ এই ভাইরাসে রাশিয়ায় মৃত্যু হয়েছে ৪,৮৫৫ জনের।

আক্রান্তের তালিকায় রাশিয়া এখন তিন নম্বরে। এই অবস্থায় এই ওষুধের যদি সফল প্রয়োগ হয় তাহলে করোনা নিরাময়ে অনেকটাই এগিয়ে যাবে তারা।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *