Image: google

বেদানার খোসা ফেলে না দিয়ে যেভাবে কাজে লাগাবেন; জানলে আর ফেলবেন না

বেদানার খোসা ফেলে না দিয়ে যেভাবে কাজে লাগাবেন; – মুখে গন্ধ হলে হরে কাছে কেউই ঘেঁষতে চায় না।এমন কী মনের মানুষটাও দূরে থাকতে চায়।দুই বেলা দাঁত মাজার ফলেও কোনো সমাধান পাওয়া গেলো না।কিন্তু একটি উপাদান দিয়ে মাউথ ওয়াশ করলেই মুখের গন্ধ দূর হয়ে যাবে,

আর ষ্টি হলো বেদানা খোসা।এর খোসায় রয়েছে প্রচুর পরিমবনে অ্যান্টি অক্সিডেন্ট, যা মুখের ভেতরের ব্যাকটেরিয়া গুলোকে ধ্বংস করে দেয়।তাহলে জানা যাক বেদানার খোসার ব্যবহারের পদ্ধতি:- পদ্ধতি:- প্রথমে বেদনাটাকে ৪ভাগে ভাগ করুন।এবার ভালো করে খোসা ছাড়িয়ে নিন।তারপর খোসা গুলো রোদে ৩-৪ দিন শুকিয়ে নিন।তারপর খোসা গুলো মিহি করে গুঁড়ো করে নিন।

এবং একলিটার জলে টগ্রাম বেদনার খোসার গুঁড়ো মিশিয়ে তা ফুটিয়ে নিন।জল ফুটে গেলে একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন।তারপর কোনো জায়গায় যাওয়ার যে এটি দিয়ে ভালো করে কুলিকুচি করে নিন।একটি করলে শুধু দুর্গন্ধ দূর হবে তা নয়, দাঁতের ক্যাভিটি ও ওরাল ক্যান্সারও দূর হয়ে যাবে।তাই এটি নিয়মিত ব্যবহার করুন।

দাঁতের রুট ক্যানেল করার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

কোথায় করবেন না? ব্যাঙ্গের ছাতার মত গজিয়ে ওঠা ডেন্টাল চেম্বার, যাদের বিএমডিসি রেজি. নেই,হাতুড়ে (যেভাবে অন্য চিকিৎসার ক্ষেত্রেও আজকাল প্রতারক কথিত ডাক্তার পাওয়া যাচ্ছে), সেখানে ভুলবশত ঢুকে পড়লে আপনি প্রতারিত হবেন এই চিকিৎসার ক্ষেত্রে। আপনাকে এই চিকিৎসার নামে ভয়াবহ ক্ষতির সম্মুখেও ঠেলে দিতে পারে। ভুল জায়গায়, ভুল চিকিৎসায় কী হয়?

রুট ক্যানেল চিকিৎসার ক্ষেত্রে ভুল চিকিৎসাতেও ব্যথা সাময়িক ভাল হলেও দীর্ঘ মেয়াদে সেটি দাঁতকে নষ্টের পাশাপাশি অন্যান্য দাঁতেরও ক্ষতি সাধন করে থাকে। অনেক মারাত্মক ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে, HIV-AIDS, Hepatitic-B, C সিফিলিস,গনোরিয়ার মত রোগের বিস্তার ঘটায়।খরচ কেমন হয় এই চিকিৎসায়? বাইরের দেশগুলোতে ডেন্টাল চিকিৎসা অনেক ব্যয়বহুল।সে তুলনায় আমাদের দেশে ডেন্টাল চিকিৎসার মূল্য নিতান্তই কম।

RCT চিকিৎসার মূল্য ডাক্তার, চেম্বার/ক্লিনিক এবং ব্যবহৃত যন্ত্রপাতি, ম্যাটেরিয়ালস এর উপর ভিত্তি করে ৩০০০-২০০০০ কিংবা তারো অধিক হতে পারে। উন্নত প্রযুক্তি এ চিকিৎসাকে যেমন সুনিপুণ করে তেমনি বাড়তি খরচাও লাগে বৈকি।.কোথায় করবেন? এটি ডেন্টাল চিকিৎসার মধ্যে অতি সংবেদনশীল এবং সূক্ষ্ম যন্ত্রপাতি নির্ভর। এজন্য প্রয়োজন দক্ষ ডেন্টাল সার্জন, যা বাংলাদেশে একমাত্র বিডিএস (BDS Bachelor of Dental Surgery) সার্জনেরাই করে থাকে।

তদুপরি এই বিষয়ে আরো স্পেশিয়ালাইজেশন আছে। তবে এই চিকিৎসা নেবার আগে অবশ্যই আপনার ডাক্তার সম্পর্কে ধারণা নিয়ে নেবেন যে তিনি সার্জন কিনা।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *