Thursday , January 28 2021
Image: google

বীরেন্দ্র সেহবাগের ৮ টি অবিশ্বাস্য রেকর্ড; যেগুলি ভাঙ্গা অসম্ভব

বীরেন্দ্র সেহবাগের ৮টি অবিশ্বাস্য রেকর্ড; যেগুলি ভাঙ্গা অসম্ভব – ভারতীয় ক্রিকেটে সবচেয়ে বিধ্বংসী ক্রিকেটারদের মধ্যে প্রথমেই যাদের নাম আসে বীরেন্দ্র সিংহ সেহবাগ তাদের মধ্যে অন্যতম। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর আত্মপ্রকাশ ঘটে

১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে এবং ২০০১ সালের মধ্যে ভারতীয় টেস্ট টিমে সাউথ আফ্রিকার বিরুদ্ধে তিনি জায়গা করে নেন। অচিরেই তিনি তাঁর পারফরম্যান্স দিয়ে ভারত তথা বিশ্ব ক্রিকেট প্রেমীদের হৃদয় জয় করে নেন।‌ বিশ্ব ক্রিকেটে একের পর এক রেকর্ড স্থাপন করে তিনি অনন্য নজির সৃষ্টি করেন। তাদের মধ্যে ৮ টি এমন রেকর্ড সৃষ্টি করেন যা

একপ্রকার ভাঙ্গা অসম্ভব। ডান হাতি এই ব্যাটসম্যান পরিচিত লাভ করেন নজফগড়ের নবাব হিসাবে। নবাবের মতোই ভারতীয় টেস্ট ক্রিকেট ও আন্তর্জাতিক একদিবসীয় খেলায় একের পর এক রেকর্ড গড়েন তিনি। যেগুলি ক্রিকেটের লোকগাঁথায়কেও ছুঁতে পারবেনা বলে ধরা হয়।

দেখে নিন বীরেন্দ্র সেহবাগের ৮টি অবিশ্বাস্য রেকর্ড যেগুলি ভাঙ্গা অসম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক যে রেকর্ডগুলো –

১. বীরেন্দ্র সেহবাগ টেস্ট ক্রিকেটে ২৩টি সেঞ্চুরি করেছেন, যার মধ্যে ৭টি সেঞ্চুরি করেছেন ১০০ বেশি স্ট্রাইক রেট নিয়ে। যা আজও ভাঙা সম্ভব হয়নি।

২. বীরেন্দ্র সেহবাগ ওডিআই ম্যাচের প্রথম ওভারেই ১৫ বার ছক্কা মারার অনন্য নজির সৃষ্টি করেন। যা একটি বিশ্ব রেকর্ড। বীরেন্দ্র সেহবাগ ক্রিকেটের প্রত্যেক ফর্ম্যাটেই প্রথম বলে ছয় মারার রেকর্ড বানিয়েছেন। এই কৃতিত্ব সেহবাগ ১০ বার করেছেন। সেহবাগ ৭ বার ওয়ানডে ম্যাচে ইনিংসের প্রথম বলেই ৬ মেরেছেন এবং অন্যদিকে দুবার তিনি এই রেকর্ড টেস্ট ক্রিকেটেও করেছেন।

৩. আন্তর্জাতিক একদিবসীয় ক্রিকেটে ওভারের প্রথম বলে ২০ বার বাউন্ডরি হাঁকিয়েছেন বীরেন্দ্র সেহবাগ, যা ক্রিকেটের ইতিহাসে অবিশ্বাস্য রেকর্ড হিসাবে ধরা হয়।
৪. টেস্টে একমাত্র ব্যাটসম্যান হিসাবে বীরেন্দ্র সেহবাগ ৯০, ১৯০ ও ২৯০ এর ঘরে আউট হয়েছেন। ৯০ এর ঘরে ( ৯০, ৯০, ৯২, ৯৬ ও ৯৯)। ১৯০ এর ঘরে ১৯৫ রান। ২৯০ এর ঘরে ২৯৩ রান।

৫. বীরেন্দ্র সেহবাগের ১০টি সেঞ্চুরি আছে যেগুলি ১০০ এর কম বলে। ১৫টি সেঞ্চুরি আছে যা সর্বোচ্চ গতিতে করা।
৬. সাউথ আফ্রিকার বিরুদ্ধে চেন্নাই এম. এ. চিদম্বরম স্টেডিয়ামে ৩১৯ রানের রেকর্ড গড়েন বীরেন্দ্র সেহবাগ। ২৭৮ বলে তিনি ৩০০ রানে পৌঁছে যান। সেই সাথে সবচেয়ে দ্রুত তিনশ রানের রেকর্ডও তাঁর ঝুলিতে ওঠে।

৭. এছাড়াও বিশ্ব টেস্ট ক্রিকেটে দু’বার ৩০০ রান করেন বীরেন্দ্র সেহবাগ। যা মাত্র বিশ্বের ৪ জন ক্রিকেটার এই রেকর্ডের অধিকারী। সাউথ আফ্রিকার বিরুদ্ধে ৩১৯, পাকিস্তানের বিরুদ্ধে ৩০৯।
৮. বীরেন্দ্র সেহবাগ ২০০৯ সালে আন্তর্জাতিক একদিবসীয় খেলায় ৬০ বলে বিধ্বংসী শত রান করেন। যা আজও অক্ষত রেকর্ড হিসাবে রয়ে গেছে। সেহবাগ প্রথম ট্রিপল সেঞ্চুরি পূর্ণ করার সিদ্ধান্ত এমনভাবে নিয়েছিলেন যা গত ১৩০ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে আর কেউ পারেনি।

তিনি ২৯৫ রানে ব্যাট করছিলেন এবং সাকলাইন মুশতাকের বলে ছয় মেরে ৩০০ রান পূর্ণ করেন। এছাড়াও ২০১১ সালে আন্তর্জাতিক এক দিবসীয় খেলায় ২০০ রান করেন ওয়েষ্ট ইন্ডিজের বিরুদ্ধে। শচীন টেন্ডুলকারের পর তাঁর হাতেই এই রেকর্ড আছে। একদিবসীয় ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডও তাঁর হাতে ছিল। ১৪৯ বলে ২১৯ রান। যা পরবর্তীতে

রোহিত শর্মা ভেঙে দেন ১৭৩ বলে ২৬৪ করে। তাঁর হাতেই আছে একদিবসীয় বিশ্ব ক্রিকেটে ২০০ ও টেস্টে ৩০০ রান। এই রেকর্ডের সঙ্গে জড়িয়ে আছে কেবল মাত্র ক্রিস গেইলের নাম। ২০০৫ সালে তিনি ভারতীয় ক্রিকেট টিমে সহ অধিনায়কের পদ লাভ করেন।

আন্তর্জাতিক ক্রিকেটের থেকে সব ধারায় তিনি অবসর নেন ২০১৫ সালের ২০ অক্টোবর। ২০১৭ সালে দিল্লি এবং ডিস্ট্রিক্ট ক্রিকেট সংস্থা অরুণ জেটলি স্টেডিয়ামের ২ নম্বর গেট তাঁর নামে নামাঙ্কিত করে তাকে সম্মানিত করে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *