Image: google

বাইকের হেলমেট নিয়ে কেন্দ্রের নতুন নির্দেশিকা! নিয়ম ভাংলে ২ বছরের সা’জা

বাইকের হেলমেট নিয়ে কেন্দ্রের নতুন নির্দেশিকা! নিয়ম ভাংলে ২ বছরের সা’জা বর্তমান সময়ে আমরা প্রায় সকলেই বাইক আরোহী। সময় বাঁচাতে নিত্য প্রয়োজনীয় বস্তুতে রূপান্তরিত হয়েছে এই মোটরবাইক। বাইক এবং বাইক আরোহী বাড়ার সাথে সাথে দেশে বেড়েছে দুর্ঘটনার পরিসংখ্যান, বেড়েছে দুর্ঘটনায় মৃত্যুর পরিসংখ্যানও।

এই দুর্ঘটনায় মৃত্যুর পরিসংখ্যান কমাতে কেন্দ্রীয় পরিবহন মন্ত্র আরো কঠোর ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে, আরো কড়া আইনের ব্যবস্থা করছে ট্রাফিক আইন আইনের ক্ষেত্রে। হেলমেট পড়ে বাইক চালানো বাধ্যতামূলক হলেও দেখা যায় বেশিরভাগ মানুষ কম দামি নন-ব্র্যান্ডেড হেলমেট কিনে সেটি পড়ে আইন রক্ষার চেষ্টা করেন।

আর তাতেই থেকে যাচ্ছে বিপদ, দুর্ঘটনায় ঘটছে প্রাণহানি। এই কম দামের হেলমেট ব্যবহার রুখতে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক ট্রাফিক আইনে কড়া ব্যবস্থা এনে বিশেষ ধরনের হেলমেট ব্যবহারেরই নির্দেশিকা দেওয়া হয়েছে। কেন্দ্রের এই নির্দেশিকায় বলা হয়েছে আইএসআই মার্ক ছাড়া হেলমেট ব্যবহার করা চলবে না। আইএসআই যুক্ত হেলমেট ১.২ কেজির বেশি ওজন হলেও চলবে না।

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অনুযায়ী হেলমেটটি IS 4151:2015-এর হওয়া উচিত। নতুন নির্দেশিকা এই আইন চালু হচ্ছে আগামী বছরের ১৫ ই জানুয়ারি থেকে। নির্দেশিকা অনুসারে এই বিশেষ ধরণের হেলমেট ব্যবহার না করে বাইক চালালে পড়তে হবে আইনি ঝামেলায়। অন্যদিকে হেলমেট প্রস্তুতকারক সংস্থাগুলি যদি কেন্দ্র সরকারের এই নতুন আইন না মানে, সে ক্ষেত্রে তাদের মালিকের দু বছরের জেলসহ দু লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। মোটরবাইক প্রস্তুতকারী সংস্থাগুলি কেন্দ্র সরকারের সরকারের পাশে থেকে এই নতুন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *