Image: google

ফ্রিজে রাখা খাবার গরম করার সঠিক নিয়ম.. বিষয়টি অনেকেই জানি না…

ফ্রিজে রাখা খাবার গরম করার সঠিক নিয়ম.. অনেকেই বিষয়টি জানি না… সব থেকে আদর্শ হয় যদি রান্না করার তিন ঘণ্টার মধ্যে তা খেয়ে ফেলতে পারেন। এটা অনেকের পক্ষেই সম্ভব নয়। তাই খাবার আগে সব সময় খাবার গরম করে খান। খুব ভালোভাবে রান্না করলেও

কিছুক্ষণ পর থেকে খাবারকে আর ডিগ্রেডেশন আর ব্যাকটেরিয়ার হাত থেকে বাঁচানো যায় না। এমনকী সঠিকভাবে খাবার ফ্রিজে ভরে রাখলেও তার মধ্যে ব্যাকটেরিয়া কাজ শুরু করে দেয়। আমরা অনেকেই ভাবি ফ্রিজে খাবার ঢুকিয়ে রাখা মানে তা ঠিক থাকবে। তবে মনে রাখুন ঠাণ্ডার কারণে ব্যাকটেরিয়া ধীরে ধীরে কাজ করে। তাই ফ্রিজ থেকে খাবার বের করে তা অবশ্যই গরম করে নিয়ে তবেই খাবেন।

খাবার গরম করার আগে এই বিষয়গুলো অবশ্যই মনে রাখবেন : উচ্চ তাপমাত্রায় খাবার কখনো গরম করবেন না। এতে খাবারের নিউটিয়েন্টস‚ ভিটামিন এবং মিনারেল নষ্ট হয়ে যায়। তার বদলে অল্প আঁচে খাবার গরম করুন। এর ফলে খাবারে যে ব্যাকটেরিয়া তৈরি হয়ে তাও খানিকটা মরে যায়।

খাবার গরম না করে স্টিমিং করে নিন। অল্প পানি খাবারের ওপর ছিটিয়ে লো ফ্লেমের ওপর খাবারের পাত্র বসিয়ে রাখুন। মাইক্রো ওয়েভে খাবার গরম করলেও এই ভাবেই করুন। ডাল‚ সুপ বা ঝোল গরম করার সময় সেটা একবার ফুটিয়ে নিন। মাইক্রো ওয়েভ ওভেনে মাঝে মাঝে খাবার হাতা দিয়ে নাড়িয়ে দিন।

পাঁউরুটি‚ পিজা বা ভাজা ফ্রিজে রাখলে তা নেতিয়ে যায়। তাই ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ রুম টেম্পরেচারে রেখে তাওয়ায় গরম করুন। মাইক্রো না করাই ভালো কারণ এরে ফলে তা আরো শক্ত হয়ে যাবে। দুদিনের বেশি যে খাবার ফ্রিজে রাখা আছে তা খাবেন না।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x