Image: google

নবান্নের নির্দেশিকা: রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাইরে বের হওয়া যাবে না

নবান্নের নির্দেশিকা: রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাইরে বের হওয়া যাবে না – চতুর্থ দফা লকডাউন চলাকালীন কেন্দ্র সরকার নাইট কারফিউ জারি করেছিল। সেইমতো সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারোর বাড়ি থেকে বের হওয়া নিষেধ ছিল।

পঞ্চম দফার লকডাউনে এই নিয়মে কিছুটা শিথিলতা আনা হয়। জানানো হয় নাইট কারফিউয়ের সময় পরিবর্তনের কথা। নতুন নিয়ম অনুসারে বলা হয় রাত্রি ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কেউ বাড়ির বাইরে খুব জরুরী ছাড়া বের হতে পারবেন না।

আর এই নিয়ম কার্যকরী করার জন্য প্রত্যেক রাজ্যের স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়। আর এবার সেই পথেই হাঁটলো রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্ন তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে জানানো হয়, রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাড়ির বাইরে বেরোনো যাবে না।

একমাত্র খুব জরুরী কাজের ক্ষেত্রে মিলতে পারে ছাড়। নির্দেশিকা জারি দিন অর্থাৎ ৪ই জুন থেকে এই নিয়ম চালু হচ্ছে গোটা রাজ্যে। অন্যদিকে কেন্দ্র সরকারের তরফ থেকে এদিন ধর্মীয় স্থান, শপিংমল, হোটেল, রেস্তোরাঁ খোলা নিয়েও একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

এগুলি আগামী ৮ই জুন থেকে যেহেতু খোলা হচ্ছে তাই আজ এই নির্দেশিকা জারি করল কেন্দ্র। নির্দেশিকার অনুসারে জানানো হয়েছে, ধর্মীয় স্থান হোক অথবা শপিংমল বা অন্যকিছু সবক্ষেত্রেই সবার জন্য ৬ ফুটের দূরত্ব বজায় রাখতে হবে।

মুখে মাস্ক পড়া অথবা কাপড় দিয়ে ঢেকে রাখা বাধ্যতামূলক হিসাবে বলা হয়েছে নির্দেশিকায়।পাশাপাশি আরও বলা হয়েছে নির্দিষ্ট সময় অন্তর অন্তর হাত ধুতে হবে। হাত ধোয়ার ক্ষেত্রে মনে রাখতে হবে সাবান দিয়ে হাত ধোয়ার সময় অন্ততপক্ষে ৪০ থেকে ৬০ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করতে হবে।

হাতে স্যানিটাইজার নিলেও তা দিয়ে অন্ততপক্ষে ২০ সেকেন্ড হাত ঘষতে হবে। হাঁচি-কাশির ব্যাপারে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x