Image: google

থাইরয়েড সমস্যা হতে মুক্তি পেতে এই টোটকাগুলো কাজে লাগান

থাইরয়েড সমস্যা হতে মুক্তি পেতে এই টোটকাগুলো কাজে লাগান – থাইরয়েড হল এক ধরনের গ্রন্থি যা আমাদের গলার সামনের দিকে অবস্থিত। এই গ্রন্থি থেকে প্রয়োজনীয় হরমোন নিঃসৃত হয়। এই হরমোন আমাদের বিপাক সহ বিভিন্ন কাজে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।

এই থাইরয়েড গ্রন্থি হল অন্তঃক্ষরা গ্রন্থি যা হরমোন নিঃসৃত করে। এই হরমোন গুলো মেটবলিক রেড ও প্রোটিন সিন্থোসিসকে প্রভাবিত করে।থাইরয়েড হরমোনের মধ্যে ট্রাইডোথাইরোনাইন টি থ্রি ও থাইরোস্কিন টি ফোর আয়োডিন ও টাইরোসিন দ্বারা গঠিত হয়। থাইরয়েড ক্যালসিটোনিন নামক এক ধরনের হরমোন তৈরি করে যা ক্যালসিয়াম হোমিওস্ট্যাসিসে প্রভাব ফেলতে সক্ষম। বর্তমানে থাইরয়েডের সমস্যা অনেকের মধ্যেই লক্ষ্য করা যায়।

নির্দিষ্ট পরিমানের তুলনায় কম বা বেশি হরমোন নিঃসৃত হলেই থাইরয়েডের সমস্যা শুরু হয়। চিকিৎসকদের মতে মহিলাদের মধ্যে এই সমস্যার পরিমান অনেক বেশি। সাধারন কিছু নিয়ম মেনে চললে থাইরয়েডের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। খাদ্যাভাসে পরিবর্তন করতে হবে, তাহলেই নিয়ন্ত্রনে রাখা যাবে থাইরয়েডকে। বাচ্চাদের ক্ষেত্রে জন্মের সময় এই গ্রন্থি ঠিক ভাবে তৈরি না হলে বা

প্রয়োজন মত হরমোন তৈরি করতে না পারলে বাচ্চাদের শারীরিক ও মানসিক বৃদ্ধি ব্যহত হয়। যতটুকু হরমোন প্রয়োজন তার থেকে কম নিঃসৃত হলে আমাদের শরীরে নানারকম সমস্যা দেখা দেয়। এর ফলে তৈরি হতে পারে হাইপোথাইরোজিডম। আবার বেশি নিঃসৃত হলেও এই হাইপোথাইরোজিডম হতে পারে। উভয়ই আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যে পদ্ধতিতে থাইরয়েডকে নিয়ন্ত্রনে রাখবেন তার উপায় গুলি জেনে নেওয়া যাক।

থাইরয়েডের থেকে মুক্তির উপায় হল রাতে পর্যাপ্ত পরিমানে ঘুম। অনেকের রাতে ঘুম আসতে চায় না। রাতে ঘুমের সমস্যা থাকলে তারা দিনে ঘুমিয়ে নিন। শরীরে পর্যাপ্ত বিশ্রামের ঘাটতি থাকলে এই সমস্যা দেখা দেয়। বিশ্রাম কম হলে থাইরয়েডের সমস্যা বৃদ্ধি পেতে পারে।

খাবার পাতে রাখুন প্রোটিন সমৃদ্ধি খাবার। থাইরয়েড থেকে মুক্তির জন্য ডায়েট অবশ্যই করুন। প্রতিদিনের ডায়েটে রাখুন চিজ, পনির, ডিম, চিকেন। এই ধরনের খাবার থাইরয়েড গ্রন্থি থেকে হরমোন নিঃসরণের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এছাড়া শরীরচর্চা ও ব্যায়াম অত্যন্ত জরুরী।

থাইরয়েডের সমস্যা থাকলে নিয়ম করে হাটুন। এছাড়া সাইকেল চালনো বা সাতার কাটা থাইরয়েডের জন্য বেশ উপকারী। খাওয়ার সময় আয়োডিন সমৃদ্ধ লবণ রান্নায় ব্যবহার করতে পারেন। সামুদ্রিক মাছ, সবুজ শাকসবজি, ফল, দুধ, স্ট্রবেরি এইসব আয়োডিন সমৃদ্ধ খাবার। থাইরয়েড নিয়ন্ত্রনে এগুলো মাথায় রেখে খান। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন সমস্যা এড়াতে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *