Image: google

ডিজিটাল রেশন কার্ড না থাকলেও পাওয়া যাবে রেশন

ডিজিটাল রেশন কার্ড না থাকলেও পাওয়া যাবে রেশন – গোটা বিশ্বে করোনার প্রভাবে অর্থনৈতিক অবস্থা টালমাল। এমন সময় মানুষের ৩ বেলা পেট পুরে খাওয়ার অনিশ্চয়তা দেখা দিয়েছে। ভারতে লকডাউন জারি হওয়ার পর থেকেই দেশের দুঃস্থ মানুষদের হাতে বিনামূল্যে চাল-ডাল তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র ও রাজ্য।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়, দুঃস্থ দরিদ্র পরিবারগুলি মাথাপিছু ৫ কেজি করে চাল ও গম পাবেন। আগে যেখানে এই চাল ২ টাকা দরে কিনতে হতো এখন তা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। আর এই সুবিধা থাকবে সেপ্টেম্বর পর্যন্ত। তবে এই ঘোষণার পর রাজ্যের বিভিন্ন প্রান্তে নানান অভিযোগ উঠতে থাকে।

রেশন দুর্নীতি নিয়ে রাজ্যের বিভিন্ন বাসিন্দাদের পাশাপাশি সরব হন বিরোধী দলের নেতারাও। পাশাপাশি রাজ্যের বহু বাসিন্দা ডিজিটাল কার্ড না পেয়ে রেশন থেকে বঞ্চিত হন। যার জন্য আবার চালু হয় কুপন পদ্ধতি। জানানো হয় যাদের কার্ড নেই তারা এই কুপনের মাধ্যমেই বিনামূল্যে চাল পাবেন।

আর এরই মাঝে আরও একটি সুখবর, যে সকল দুঃস্থ দরিদ্র বা মধ্যবিত্ত পরিবারগুলি এখনো পর্যন্ত ডিজিটাল রেশন কার্ডের আবেদন করেননি তাদেরও রেশন দেওয়া হবে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার ক্যাবিনেট কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত গ্রহণ হয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। জানা গিয়েছে,

ডিজিট্যাল রেশন কার্ড নেই অথবা যারা এখনো পর্যন্ত আবেদন করেননি তাদের জন্যও রেশন বরাদ্দ করা হবে। এও জানা গিয়েছে, যারা এতদিন রেশন তোলেননি তারাও রেশন পাবেন। আর এজন্য গ্রাহকদের সরকারের কাছে আবেদন করতে হবে।তবে কিভাবে আবেদন করতে হবে অথবা

কোন পদ্ধতিতে এই রেশন বরাদ্দ করা হবে তা এখনো পরিষ্কার করে জানানো হয়নি সরকারের তরফ থেকে। তবে বর্তমান লকডাউন পরিস্থিতিতে রাজ্য সরকারের এমন পদক্ষেপ বাস্তবায়িত হলে রাজ্যের দুঃস্থ দরিদ্র মানুষরা ছাড়াও মধ্যবিত্ত পরিবারগুলিও উপকৃত হবেন বলে মত পোষণ করেছেন বিশিষ্টজনেরা। কারণ মধ্যবিত্ত পরিবারগুলির এই পরিস্থিতিতে সবথেকে বেশি খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x