টনসিল
image: google

টনসিলের ব্যথা দূর করুন ঘরোয়া উপায়ে

শীতের সময় এই টনসিলের সমস্যা ছড়িয়ে পড়ে ঘরে ঘরে। এই ব্যথা অনেক সময় যন্ত্রনাদায়ক হয়ে ওঠে। শীতকাল ছাড়াও আবহাওয়া একটু ঠান্ডা থাকলেও বর্ষাকলেও অনেক সময় টনসিলের সমস্যা দেখা যায়। সাধারণত এ ব্যথা হলে আমারা ছুটে যাই ডাক্তারের কাছে। কিন্তু আপনি ঘরে বসেই ঘরোয়া উপায়ে টনসিলের ব্যথা হতে মুক্ত হতে পারেন।

ভাইরাস সংক্রমণের কারণে টনসিল এর ব্যথা হয়ে থাকে। সর্দি কাজির জন্য দায়ী ভাইরাসগুলোই টনসিলের এ সংক্রমণের জন্য দায়ী। তবে চলুন দেখে নেওয়া যাক যে ঘরোয়া উপায়ে আপনি সহজে টনসিলের ব্যথা হতে মুক্তি পেতে পারেন। ১। লবন-পানি: কুসুম কুসুম গরম পানিতে আলতো লবণ নিয়ে মুখে দিয়ে গড়গড় করলে টনসিল ব্যথা তাৎক্ষণিক মুক্তি পাওয়া যায়। এটি ঠিক টনিকের মত কাজ করে । উষ্ণ লবণ পানি দিয়ে গড়গড়া করলে গলায় ব্যকটেরিয়ার সংক্রামণ দূর করে হয়ে যায়।

২। চায়ে আদা কুচি: দেড় হতে দুই কাপ পানিতে ১ চামচ আদা কুচি আর চা পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিবেন। দিনে ৪ হতে ৫ বার এভাবে চা খেলে উপকার পাবেন। আদার অ্যান্টি ব্যাকটেরিয়অল আর অ্যান্টি ইনফালামেন্টরি উপাদনা সংক্রামণ ছড়াতে বাঁধা দেয় । ফলে টনসিলের ব্যথা কমে যায়। ৩। লেবুর রস ও গরম পানি:১ গ্লাস গরম পানিতে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু, আধা চামচ লবণ ভালো করে মিশিয়ে নিবেন। এটি টনসিলের ব্যথা দূর করার জন্য অত্যন্ত দারুন কার্যকরী একটি উপাদান।

৪। মধু ও চা পাতা: ১ কাপ গরম পানিতে আধা চামচ সবুজ চা পাতা আর ১ চামচ মধু দিয়ে ১০ হতে ১৫ মিনিট ফুটিয়ে নিন। এ চায়ে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংস করতে সক্ষম। ৫। ছাগলের দুধ ও হলুদ: ছাগলের দুধ টনসিলের ব্যথা দূর করতে বেশ কার্যকর। ছাগলের দুধে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে। তবে ছাগলের দুধ না পেলে গরুর দুধে ১ চামচ হলুদ মিশিয়ে সামান্য গরম করে খেলে তা টনসিলের জন্য দারন কাজের।

৬। টনসিলের স্থানে সুুতি কাপড় হালকা গরম করে সকাল বিকেল শেক দিলেও তা ব্যথা কমাতে সহায়তা করে এবং টনসিলের সমস্যা দূর করে।

About By Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *