Tuesday , November 24 2020
Image: google

গবেষণা বলছে; টুথপেস্ট ব্যবহারে বাড়ছে হাড় ক্ষয় রোগ!

টুথপেস্ট ব্যবহারে বাড়ছে হাড় ক্ষয় রোগ! দাঁত পরিষ্কারের জন্য সব থেকে বেশি ব্যবহৃত পণ্য হচ্ছে তুথপেস্ট। শুধু দাঁতের যত্নেই নয়, অনেকেই রূপ চর্চাতেও ব্যবহার করেন টুথপেস্ট। যার ফলাফলও ভালো হয়। তবে গবেষকরা বলছেন,

এই টুথপেস্টের কারণে হাড় ক্ষয়ের মতো সমস্যা হতে পারে। গবেষকদের দাবি, টুথপেস্টে থাকা এক ধরনের রাসায়নিক পদার্থ থেকে হতে পারে এই হাড়ের ক্ষয়। প্রতিদিন এর ব্যবহারে বাড়তে পারে এই সমস্যা। বয়সজনিত কারণেই প্রধানত হাড় ক্ষয়ের সমস্যা দেখা যায়। এছাড়া বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা। ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ এর প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যে,

টুথপেস্টে এক ধরনের রাসায়নিক থাকার কারণে হাড়ের ক্ষয় হয়। টুথপেস্টে ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে। যা নারীদের শরীরে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়। ১ হাজার ৮৪৮ জন নারীর ব্যবহৃত সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে এই ট্রাইক্লোসান পাওয়া গেছে।

তাই এসব জিনিস ব্যবহারের সময় সতর্ক থাকতে বলেছেন গবেষকরা। বিশেষ করে নারীদের মধ্যে হাড় ক্ষয়ের বিষয়টি বেশি দেখা যায়। অনেকের অল্প বয়স থেকে শুরু করে ৩০ বছর পর হতে পারে এই সমস্যা। এই হাড় ক্ষয় ভবিষ্যতে বাতের ব্যথায় পরিণত হয়। সময় যত যাবে, এই ব্যথা তত বাড়তে থাকবে।

মাত্র ৩ দিনেই টনসিলের ইনফেকশন সারাবে লেবু

ঋতু পরিবর্তনর সঙ্গে সঙ্গে আমাদের শরীরেও নানা পরিবর্তন ঘটে। নানা রোগে আক্রান্তও হতে হয় এই পরিবর্তনের ফলে। বিশেষ করে শীতে ঠাণ্ডা, কাশি লেগেই থাকে। সঙ্গে বাড়ে টনসিলের ইনফেকশনও। যা খুবই যন্ত্রণাদায়ক। এটি ছোট-বড় উভয়েরই হয়ে থাকে। জানেন কি, এর উপশমে লেবু খুবই কার্যকরী। লেবু হচ্ছে প্রাকৃতিক এন্টিসেপ্টিক।

ফলে নানান রোগ সারাতে লেবু জাদুর মতো কাজ করে। চলুন তবে জেনে নেয়া যাক কোন পদ্ধতিতে লেবু খেলে তিন দিনেই টনসিলের ইনফেকশন সেরে যাবে- প্রথমে একটি পাত্র নিন। এতে পরিমাণ মতো এক্সট্রা ভার্জিন নারকেল তেল, লেবুর রস ও মধু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হালকা আঁচে গরম করুন। গরম হলে মিশ্রণটি চুলা থেকে নামিয়ে নিন। এবার মিশ্রণটি ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে মিশ্রণটি একটি কাঁচের বোতলে সংরক্ষণ করুন।

এটি একটি প্রাকৃতিক সিরাপ। প্রতিদিন তিন বার এক টেবিল চামচ সিরাপ গরম পানিতে মিশিয়ে পান করুন। টনসিলের ইনফেকশন সারাতে এই সিরাপটি দারুণ কার্যকরী। দেখবেন এই সিরাপ পানে তিন দিনেই টনসিলের ইনফেকশন সেরে যাবে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *