Thursday , November 26 2020
Image: google

করোনা ভা’ইরাস প্রতিরোধে ইউনিসেফের (UNICEF) ৮ টি পরামর্শ! বিপদ এড়াতে জানুন

করোনা ভা’ইরাস প্রতিরোধে ইউনিসেফের (UNICEF) ৮ টি পরামর্শ! বিপদ এড়াতে জানুন – গতকাল রবিবার (৮ মার্চ) সরকারের রো’গতত্ত্ব, রো’গ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, প্রথমবারের মতো বাংলাদেশে তিনজনের শ’রী’রে প্রা’ণঘা’তী ক’রোনা ভা’ইরা’স শনাক্ত করা হয়েছে। আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন,

আ’ক্রা’ন্ত ৩ জনের মধ্যে ২ জন পুরুষ ও একজন নারী। তাদের কোয়ারেনটাইনে রাখা হয়েছে। আ’ক্রা’ন্তদের দুজন ইতালি থেকে আসা প্রবাসী বাংলাদেশি। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভা’ই’রাস এখন পর্যন্ত বিশ্বের ১০৭টি দেশের মানুষের শ’রী’রে শনাক্ত হয়েছে।

এই মা’রণ ভা’ইরা’সে নিহ ত হয়েছে ৩ হাজার ৮২৮ জন। শুধু চীনেই মৃ তের সংখ্যা ৩ হাজার ১১৯ জন। চীনের বাইরে নিহ ত হয়েছে ৭০৯ জন। ক’রোনা ভা’ইরা’স নিয়ে স’তর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ক’রোনা ভা’ইরা’স খালি চোখে দেখা যায় না। এটি দেখা যায় ইলেক্ট্রন মাইক্রোস্কোপের মাধ্যমে। জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) জানিয়েছে, ভা’ইরা’সটি শক্তিশালী হলেও এটিকে প্র’তিরো’ধ করা সম্ভব। ক’রোনা ভা’ইরা’স থেকে বাঁচতে ও নিজেকে সুরক্ষিত রাখতে ৮টি পরামর্শ দিয়েছে ইউনিসেফ।

১. ক’রোনা ভা’ইরা’স প্র’তিরো’ধে করতে পারে- বাজারে এমন মাস্ক পাওয়া যাচ্ছে। যতটা সম্ভব এসব মাস্ক ব্যবহার করতে হবে।
২. ক’রোনা ভা’ইরা’স সাধারণত মাটিতে অবস্থান করে। এটি বাতাসে ছড়ায় না। তাই ঘর-গৃহস্থালি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

৩. কোনও ধাতব পাত্রে বা বস্তুতে ক’রো’না ভা’ইরা’স পড়লে প্রায় ১২ ঘণ্টা জী’বি’ত থাকতে পারে। তাই সব সময় সাবান দিয়ে হাত ধুতে হবে।
৪. সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড় পরতে হবে। কা’রণ করো’না ভা’ই’রাস কাপড়ে ৯ ঘণ্টা জী’বিত’ থাকতে পারে। ধোয়া কাপড় রোদে দুই ঘণ্টা শুকিয়ে নিতে পারলে ভা’ইরা’সটি মা রা যাবে।

৫. হাত বা ত্বকে এ ভা’ইরা’সটি ১০ মিনিটের মতো জী’বিত থাকতে পারে। তাই অ্যা’লকো’হল মিশ্রিত জী’বাণুনা’শক হাতে মেখে নিলে ভা’ইরা’সটির মৃ ত্যু হবে।
৬. গরম আবহাওয়ায় ক’রোনা ভা’ইরা’স টিকতে পারে না। ক’রোনা ভা’ইরা’সটির মৃ ত্যুর জন্য ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই যথেষ্ট। তাই খাবার পানি ফুটিয়ে পান করতে হবে। সবসময় কুসুম গরম পানি পান করতে হবে। আইসক্রিম খাওয়া যাবে না। ফ্রিজে রাখা ঠান্ডা খাবার থেকে দূরে থাকতে হবে।

৭. লবণ মিশ্রিত গরম পানি দিয়ে প্রতিদিন গারগল করতে হবে। তাতে গলা পরিষ্কার হওয়ার পাশাপাশি টনসিলের জী’বাণুসহ ক’রোনা ভা’ইরা’সও দূরে থাকবে এবং ভা’ইরা’সটি ফুসফুসে সং’ক্র’মিত হতে পারবে না।
৮. ক’রোনা ভা’ইরা’স প্র’তিরো’ধে বারবার নামে, মুখে আঙুল বা হাত দেয়ার অভ্যাস পরিত্যাগ করতে হবে। কা’রণ নাক, মুখ আর চোখ দিয়েই মানুষের শ’রী’রে বেশিরভাগ জী”বাণু প্রবেশ করে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *