Image: google

করোনা ভাইরাস এড়াতে এই পদ্ধতিগুলো কাজে লাগান; নিরাপদ ও সুস্থ থাকুন

করোনা ভাইরাস এড়াতে এই পদ্ধতিগুলো কাজে লাগান; নিরাপদ ও সুস্থ থাকুন- চিন থেকে ছড়িয়ে পড়া মারণ জীবাণু করোনাভাইরাসে আক্রান্ত বিশ্ব। সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। করোনা থেকে আপনি- আমি কেউই নিরাপদ নই। বলা যায় না কখন কীভাবে এই ভাইরাস আক্রমণ করে বসতে পারে। তাই এর জন্য চাই বাড়তি সর্তকতা।

৩০০০ জনের বেশি মত। ৯০ হাজারের বেশি আক্রান্ত। এই অবস্থায় কিছু পদক্ষেপ রইল এই ভাইরাস সংক্রমণ থেকে বাঁচার। বিবিসি এই প্রতিবেদন প্রকাশ করেছে। চলুন তবে জেনে নেওয়া যাক সে পদ্ধতিগুলো

১. পরিবহণ
বাস, ট্রেন কিংবা অন্য যে কোন ধরণের যান বাহনের হাতল কিংবা আসনে করোনাভাইরাস থাকতে পারে। সেজন্য বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। আর ভালোভাবে হাত পরিষ্কার করতে হবে।

২. কর্মক্ষেত্র
অফিসে একই ডেস্ক এবং কম্পিউটার ব্যবহার করলেও ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, হাঁচি-কাশি থেকে করোনাভাইরাস ছড়ায়। অফিসের ডেস্কে বসার আগে কম্পিউটার, কিবোর্ড এবং মাউস পরিষ্কার করে নিন।

৩. ভিড়
যেসব জায়গায় মানুষ বেশি জড়ো হয় সেসব স্থান এড়িয়ে চলা কিংবা বাড়তি সতর্কতার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।এর মধ্যে খেলাধুলার স্থান, সিনেমা হল থেকে শুরু করে ধর্মীয় স্থানও রয়েছে।

৪. কলম ও এটিএম
বিভিন্ন প্রতিষ্ঠানে যখন গ্রাহকরা যান তখন অনেকেই সেখানে থাকা সেই অফিসের কলম ব্যবহার করেন।করোনাভাইরাসে আক্রান্ত কোনও ব্যক্তি যদি সেই কলম ব্যবহার করেন তাহলে পরবর্তী ব্যবহারকারীদেরও সংক্রমণের ঝুঁকি থাকে। নিজের কলম আলাদা করে রাখবেন। এতে সংক্রমণের ঝুঁকি কমবে। এটিএম বুথের বাটন অনেকে ব্যবহার করেন, সেখানেও ভাইরাস ছড়ানোর ঝুঁকি বিরাট। এটিএম ব্যবহার করেই হাত জীবাণু নাশক দিয়ে ধুয়ে নিন।

৫. লিফট ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আরেকটি জায়গা হতে পারে বাড়ি কিংবা অফিসের লিফট। লিফট ব্যবহারের সময় নির্ধারিত ফ্লোরে যাবার জন্য লিফটের বাটন অনেকে ব্যবহার করছেন। বিভিন্ন অফিস ভবনে প্রতিদিন শত-শত মানুষ লিফট ব্যবহার করছেন। এদের মধ্যে কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত রোগী থাকেন এবং সে লিফটের বাটনে অন্যদের আঙ্গুল গেলেও সংক্রমণের সম্ভাবনা থাকে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x