Image: google

করোনা ভাইরাসে আক্রান্ত হলেন কিনা যেভাবে বুঝবেন

করোনা ভাইরাসে আক্রান্ত হলেন কিনা যেভাবে বুঝবেন – বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী করোনাভাইরাস জুনোটিক। অর্থাত্‍ এই ভাইরাস পশুর দেহ থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়ে। তবে সম্প্রতি এই ভাইরাস সিফুড খাওয়ার ফলেই ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে। চিনদেশের ঘুম উড়িয়েছে করোনাভাইরাসে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যেই সেখানে মৃত্যু হয়েছে ২৫ জনের।

আক্রান্ত ৮০০-রও বেশি। চিনে করোনাভাইরাসের প্রকোপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চিনের উহানে আটকে পড়া ২৫ জন ভারতীয় পড়ুয়াকে নিয়ে উদ্বিগ্ন ভারতও। এই পরিস্থিতিতে জেনে নিন এই ভাইরাস কতটা ঝুঁকিপূর্ণ।

এর লক্ষণগুলি চিনবেন কী ভাবে তাও জেনে নিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী করোনাভাইরাস জুনোটিক। অর্থাত্‍ এই ভাইরাস পশুর দেহ থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়ে। তবে সম্প্রতি এই ভাইরাস সিফুড খাওয়ার ফলেই ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে। এখন আক্রান্ত মানুষের থেকেও অন্য মানুষের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।

আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শ এলে বা তার সঙ্গে হাত মেলালেও করোনাভাইরাস শরীরে বাসা বাঁধতে পারে। করোনাভাইরাসের আক্রান্ত হওয়ার লক্ষণ হল জ্বর, শ্বাসকষ্ট, কাশি। অসুখ আরও বাড়লে কিডনি পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে। করোনাভাইরাস মারক ব্যধি। ইতোমধ্যেই এই অসুখে প্রাণ হারিয়েছেন অনেকেই।

চিনের উহান শহরেই প্রথম এই ভাইরাস ধরা পড়ে। সবচেয়ে উদ্বেগের বিষয় হল এখনও পর্যন্ত করোনাভাইরাসের কোনও ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই নিজেকে সাবধান রাখাই শ্রেষ্ঠ উপায়। অসুস্থ কারোর কাছাকাছি যাবেন না। বারবার সাবান দিয়ে হাত ধোবেন। নোংরা হাত চোখে-মুখ দেবেন না।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *