Tuesday , November 24 2020
Image: google

করোনা ভাইরাসের ঝুঁকি কমাতে এই নিয়মে মাংস খান

করোনা ভাইরাসের ঝুঁকি কমাতে এই নিয়মে মাংস খান – প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা বেড়ে ৩৪৮৩ জনে দাঁড়িয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৪০ জন। এর মধ্যে চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৬৫১ জন।

আর মারা গেছেন ৩ হাজার ৭০ জন। অন্যদিকে, এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫ হাজার ১৯০ জন। করোনার ভয়ে অনেকে মাছ-মাংস খাওয়া থেকে দূরে থাকছেন। কারণ অনেকেই মনে করছেন এই ভাইরাস মাছ-মাংসের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে শরীরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞ চিকিৎসক কেউই মাংস খাওয়ায় বাধানিষেধ দেননি।

তবে তারা মাংস খাওয়ার কিছু নিয়ম জানিয়েছেন। আসুন জেনে নেই যেভাবে মাংস খেলে করোনাভাইরাসের ঝুঁকি কমবে-
১. মাংস কেনার আগে দেখে নিন মাংস টাটকা কি না। কারণ বাসি মাংস থেকে অন্য সংক্রমণ ছড়াতে পারে। মাংস বাসি হলে তাতে অন্য জীবাণু ধারণ করার আশঙ্কাও বেড়ে যায়।
২.বার্গার, পিৎজা বা চিকেনে যে সব মাংস ব্যবহার করা হয়, তারাও অধিকাংশই প্যাকেটজাত কিংবা প্রিজারভেটিভ মেশানো। এসব খাবার না খাওয়াই ভালো।

৩. গরম পানিতে মাংস ধুয়ে নিন। গরম পানিতে লবণ দিয়ে মাংস ধুলে মাংসের গায়ে থাকা রোগজীবাণু অনেকটাই চলে যায়।
৪. মাংস যেন ভালোভাবে সিদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। যে তাপমাত্রায় মাংস রান্না করে খান, তাতে কোনো ভাইরাস বেঁচে থাকতে পারে না। তাই মাংস সিদ্ধ হলেই নিশ্চিন্ত থাকতে পারেন।

৫. ফ্রিজেও বেঁচে থাকতে পারে করোনা গ্রুপের কোভিড-১৯ ভাইরাস। তাই ফ্রিজ পরিষ্কার রাখতে হবে। মাংসসহ যে কোনো খাবার ফ্রিজে রাখার পর তা গরম করে খাওয়ার আগে বের করে কিছুক্ষণ বাইরে রাখুন। ভাল করে গরম করে খান।
0

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *