Image: google

করোনাসহ ১০ রকম ভাইরাস নির্মূল করতে পারে যে প্রতিষেধক

করোনাসহ ১০ রকম ভাইরাস নির্মূল করতে পারে যে প্রতিষেধক- সারা বিশ্বে ত্রাশ সৃষ্টিকারী করোনাভাইরাস কেড়েছে লক্ষাধিক মানুষের প্রাণ। করোনা সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন চলছে বিশ্বের শতাধিক দেশে। তবে শুধুমাত্র সতর্কতা বা লকডাউনে রোখা যাবে না করোনা সংক্রমণ।

রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, প্রতিষেধক ছাড়া করোনাভাইরাসকে রোখা অসম্ভব! বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়েছে, করোনা মোকাবিলায় প্রায় ৭০টি প্রতিষেধকের ওপর কাজ চলছে। এর মধ্যে ৩টির ক্ষেত্রে অগ্রগতি ও সাফল্য সবচেয়ে বেশি। জানা গিয়েছে, চিনের একদল গবেষক ইতিমধ্যেই বাঁদর ও ইঁদুরের ওপর যে প্রতিষেধকের পরীক্ষা করেছিলেন, তা সফল হয়েছে।

গবেষকদের দাবি, প্রতিষেধকটি SARS-CoV-2-এর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। bioRxiv নামে একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে এই তথ্য। দুটি ভিন্ন মাত্রায় এই প্রতিষেধকের পরীক্ষা চালিয়েছেন গবেষকরা। ৩ মাইক্রোগ্রাম ও ৬ মাইক্রোগ্রাম প্রতিষেধক ইঁদুর ও বাঁদরের উপর প্রয়োগ করা হয়। জানা গিয়েছে, শুধু করোনাভাইরাস নয়, কমপক্ষে আরও ১০ রকমের ভাইরাস নির্মূল করতে সক্ষম এই প্রতিষেধক।

তবে একেক দেশে ভাইরাসের আগ্রাসন ও মারণ ক্ষমতা একেক রকম। তাই এই দাবির পরেও করোনা থেকে বাঁচতে প্রতিষেধকের উপর এখনই বাজি ধরতে বা ভরসা করতে বারন করছেন বিজ্ঞানীরা। দাবি বিজ্ঞানীদের এদিকে, মানুষের উপর করোনাভাইরাসের প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হতে চলেছে ২৩ এপ্রিল থেকেই।

সৌজন্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ৫১০ জন স্বেচ্ছাসেবকের উপর পরীক্ষা করে দেখা হবে এই প্রতিষেধকের গুণ। এই প্রতিষেধকের নাম ChAdOx1 nCoV-19। সব মিলিয়ে দ্রুত গতিতেই করোনা সংক্রমণ ঠেকানোর জন্য ঝাঁপিয়ে পড়েছেন বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা যা আশার আলো দেখাচ্ছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে।
সূত্র: জি ২৪ ঘন্টা

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x