Tuesday , November 24 2020
Image: google

এই 6 টি কারণে মোবাইলের ব্যাটারি ফুলে যায় এবং ফোন ফে’টে যায়

এই 6 টি কারণে মোবাইলের ব্যাটারি ফুলে যায় – আপনার মোবাইলের ব্যাটারি কখনো না কখনো অবশ্যই ফুলে গিয়েছিল অথবা আপনি দেখেছেন মোবাইলের ব্যাটারি মোবাইল কেনার কিছুদিন পরে ফুলতে শুরু করে । আপনি কখনো ভেবেছেন

যে মোবাইলের ব্যাটারি কেনো ফুলে যায় অথবা কিভাবে নিজের মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া থেকে বাঁচানো সম্ভব ? ব্যাটারি কেন ফুলে যায় এবং ব্যাটারি ফুলে যাওয়ার কারণ গুলো কি ইত্যাদি সমস্ত বিষয়ে আজকের
এই প্রতিবেদনে আলোচনা করা হবে । এরই সঙ্গে বলা হবে যে কি কি পদ্ধতি অবলম্বন করলে মোবাইলের ব্যাটারি কম

ফুলবে তা সম্পর্কে আলোচনা করা হবে । আজকাল বেশিরভাগ মোবাইল ফোন ব্যাবহারকারীরা স্মার্টফোন ব্যাবহার করেন । স্মার্টফোনে ব্যাবহার করা হয় লিথিয়াম আয়ণ ব্যাটারি । এই ধরণের ব্যাটারি গুলো যথেষ্ট উন্নতমানের তবুও কিছুদিন পরে ব্যাটারি ফুলতে শুরু করে । আপনাদের জানা উচিত কেন

মোবাইল ফোনের ব্যাটারি ফুলে যায় । প্রথমে আপনি ভাবুন কোনো বস্তু কেন ফুলতে শুরু করে ? বস্তুটিতে জল না বায়ু জমতে শুরু করলে বস্তুটি ফুলতে শুরু করে । তেমনই মোবাইলের ব্যাটারিতে বায়ু জমতে থাকার কারণে মোবাইলের ব্যাটারি ফুলে যায় । আপনারা হয়তো ভাবছেন আপনার

মোবাইলে কে বায়ু ভোরে দেয় । আপনার জানা উচিত কিভাবে মোবাইলের ব্যাটারি তে হওয়া ভরে যায় । চলুন তবে জেনে নেওয়া যাক –

1 . মোবাইলের গরম হওয়া :

কোনো ব্যাটারি ফুলে যাওয়ার কারণ হিসেবে মোবাইলের গরম হয়ে যাওয়া অন্যতম কারণ । আপনি লক্ষ্য করে খাবেন যে মোবাইল গরম হয়ে গেলে চার্জ তাড়াতাড়ি শেষ হয় । মোবাইল গরম হলে ব্যাটারিতে রাসায়নিক বিক্রিয়ার হার বৃদ্ধি পায় ফলে ব্যাটারির উপর খারাব প্রভাব পড়ে । এই সম্যসা থেকে বাঁচতে মোবাইল যখন গরম হয়ে যায় তখন কিছুক্ষন মোবাইল বন্ধ করে রেখে দেওয়া উচিত , মোবাইলে তখন কোনোধরনের অ্যাপ বা গেম ব্যাবহার করা উচিত নয় ।

2. ওভারচার্জিং :

ওভারচার্জিং ও একধরনের বড় সম্যসা , ওভারচার্জিং এর ফলে মোবাইলের ব্যাটারি তাড়াতাড়ি ফুলতে শুরু করে । কোন মোবাইলের আসল চার্জার ব্যাবহার করলে এই ধরণের সম্যসা দেখা যায় না কিন্তু নকল চার্জার ব্যাবহার করলে মোবাইলের ব্যাটারি ফোলার মতো সম্যসা দেখা যেতে পারে ।

৩. হাত থেকে ফোন বারংবার পড়ে যাওয়া:

আমাদের হাত থেকে ফোন যদি বারবার পড়ে যায়, তখন ব্যাটারি ফিজিক্যালি কিছু ড্যামেজ হয় এর ফলে শর্ট সার্কিট, ওভার হিটিং ইত্যাদি হতে পারে। যদি মনে হয় ব্যাটারি ঠিকঠাক নেই তখনই বদলে ফেলুন ব্যাটারি।

৪.ব্যাটারির তৈরির সময় কিছু ত্রুটি:

এই ভুলটিতে ব্যবহারকারীদের কোনো হাত নেই। ফোনটি তৈরি করার সময় যদি লিথিয়াম-আয়ন ব্যাটারিকে সঠিকভাবে পরীক্ষা না করা হয় তবে ফুলতে পারে, ফাটতে পারে।

৫.অতিরিক্ত গেম খেলা-

ফোন গরম হওয়ার জন্য অন্যতম একটি জিনিস হলো প্রসেসর। অতিরিক্ত গেম খেললে প্রসেসরের উপর চাপ পড়ে। এর ফলে ফোন গরম হয়ে ব্যাটারি ফেটে যেতে পারে।

৬.অধিক সময় ফোন রোদে ফেলে রাখা :

ফোনকে যদি অনেকক্ষণ রোদে ফেলে রাখেন তাহলে ফোন গরম হয়ে যেতে পারে। ফোনের স্ক্রিনে দীর্ঘক্ষণ সূর্যের আলো পড়লে ফোন গরম হয় এটি এক গবেষণায় প্রমাণিত। এজন্য বাইরে যখন যাবেন তখন ফোনকে ব্যবহার যদি না করেন তাহলে হাতে নিয়ে ঘুরবেন না একটা ব্যাগের মধ্যে রাখুন। এতে আপনার ফোন সুরক্ষিত আর আপনিও।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *