Image: google

এই নিয়মগুলো মেনে চললে করোনা আপনাকে স্পর্শ করতে পারবে না

এই নিয়মগুলো মেনে চললে করোনা আপনাকে স্পর্শ করতে পারবে না – ৩ মে শেষ হচ্ছে দ্বিতীয় দফার লকডাউন। তারপরে ফের লকডাউনের মেয়াদ বাড়বে কিনা তার নিশ্চয়তা নেই। করোনা সম্পর্কে এখন সকলেই অল্পবিস্তর জানেন। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কী কী সতর্কতা মেনে চলতে হবে,

আরও একবার তা মনে করিয়ে দিলেন উডল্যান্ডস স্পেশালিটি হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট পুস্পিতা মণ্ডল। কী কী সতর্কতা মানতে হবে? চিকিৎসক পুস্পিতা মণ্ডলের পরামর্শ, লকডাউনে যত বেশি সম্ভব ঘরে থাকুন। খুব প্রয়োজন ছাড়া ঘর থেকে না বেরনোই ভাল। সপ্তাহে এক বা দু’দিন বাজার করুন।

ঘরের বাইরে বেরোলেও কয়েক ফুট শারীরিক দূরত্ব বজায় রাখুন। বাড়ির বাইরে মাস্ক মাস্ট। প্রতিবার মাস্ক পরার পর, ভাল করে সাবান জল দিয়ে ধুয়ে নিন। বাইরে থেকে এসে শাক-সবজি কিছুক্ষণ রোদে রেখে, গরম জলে ধুয়ে নিন। কনুই থেকে হাত পর্যন্ত ভাল করে সাবান দিয়ে পরিষ্কার করুন। কোনও কারণে জল না থাকলে,

হাত পরিষ্কার করতে হবে ৭০ শতাংশ অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার দিয়ে। হাঁচি-কাশির সময়ে হাত বা টিস্যু পেপার দিয়ে নাক-মুখ ঢাকুন। ব্যবহারের পর সেই টিস্যু পেপার ফেলুন ঢাকনা দেওয়া ডাস্টবিনে। লকডাউন উঠলেও করোনাভাইরাস রাতারাতি উধাও হয়ে যাবে নাষ তাই এই নিয়মগুলি দীর্ঘদিন অক্ষরে অক্ষরে পালন করতে হবে।

করোনার উপসর্গ করোনা বাতাস বাহিত এই ভাইরাস। নিঃশ্বাসের সঙ্গে শরীরে ঢোকে। তারপর শ্বাসনালি দিয়ে ফুসফুসে পৌঁছে যায়। জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা ও শ্বাসকষ্ট এই রোগের প্রাথমিক উপসর্গ। তাই এই ধরনের কোন সমস্যা হলে নিজে থেকে ওষুধ না খেয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পরবর্তী পর্যায়ে ভয়ঙ্কর নিউমোনিয়া দেখা দিতে পারে।

হৃদরোগ, ডায়াবিটিস, ক্যানসার বা কিডনির অসুখে আক্রান্ত মানুষের কাছে করোনা অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে। করোনা গোত্রের ৭-৮ ধরনের ভাইরাসের মধ্যে নতুন সংযোজন এই COVID-19। এখনও পর্যন্ত এই ভাইরাস ঠেকানোর প্রতিষেধক বা ওষুধ তৈরি হয়নি। তাই করোনার হাত থেকে বাঁচতে সাবধান থাকার বিকল্প নেই।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *