Tuesday , November 24 2020
Image: google

আবারও কলকাতাসহ রাজ্যের একাধিক জেলায় প্রবল ঝড়-বৃষ্টির সম্ভবনা

আবারও কলকাতাসহ রাজ্যের একাধিক জেলায় – কদিন আগে বর্ষা শুরু হয়ে গিয়েছে জেলায়। আজ সকাল থেকেই কলকাতার বুকে বৃষ্টি শুরু হয়েছে। তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি

সেলসিয়াস ও বাতাসে আর্দ্রতার পরিমান ৮৫ % । আবহাওয়া দপ্তর জানালো আজ বৃষ্টির পরিমান কম থাকলেও আগামী বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমান বাড়বে। রাজ্যের বিভিন্ন অঞ্চলের মধ্যে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। কখনো ঝিরঝিরিয়ে কখনো হালকা বা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই কদিন আকাশ থাকবে

মেঘলা। কোন কোন অঞ্চলে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস পাওয়া যাচ্ছে আবহাওয়া দপ্তর জানান দিয়েছে আগামী শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ সক্রিয় হতে পারে। আর তার জেরে উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টি এবং দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তারা আরও জানিয়েছে

দক্ষিণবঙ্গের আরও বেশ কিছু জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে। এই নিম্নচাপের জেরে প্রায় গোটা রাজ্যই ভিজবে বলে আন্দাজ করছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপের জন্যই বেশ কয়েকদিন মেঘলা থাকবে আকাশ এবং বজায় থাকবে বৃষ্টির আমেজ। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমান দুই বঙ্গেই বাড়বে তাই আপাতত পরিষ্কার আবহাওয়ার কোনো খোঁজ মিলবে না।

রাতে দুধ পানের উপকারিতা

১. ভালো ঘুমের জন্য অনেকের মধ্যেই অনিদ্রারোগ বা ইন্সম্নিয়া দেখা যায়। সেক্ষেত্রে কিন্তু বেশিরভাগ ডাক্তার পরামর্শ দেন রাতে শুতে যাবার আগে এক গ্লাস গরম দুধ খাবার। দুধে যে বায়োঅ্যাক্টিভ প্রপারটিস থাকে তা স্ট্রেস কমিয়ে ভালো ঘুম হতে সাহায্য করে।

২. শরীরকে শান্ত করে সারাদিন ধকলের পর যখন আমরা ক্লান্ত হয়ে পড়ি এই ক্ষেত্রে দুধ যথেষ্ট কার্যকরী। কারণ গরম দুধের মধ্যে হওয়া পেশিগুলো সতেজ হয়ে উঠতে থাকে। এছাড়াও এক বিশেষ ধরনের হরমোন নিঃসৃত হয় যার কারণে গভীর ঘুম হতে সহায়তা করে।

৩. চুলের পুষ্টি দুধের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড, যার ফলে চুল ঝরা কমে গিয়ে চুলের স্বাস্থ্য ভালো হয় এবং ঝলমলে হয়ে ওঠে।
৪. ত্বক উজ্জ্বল করে অনেকেই ত্বকের কমনীয়তা বাড়াতে এবং ত্বককে স্বাস্থ্যজ্জ্বল করতে দুধের সর বা মালাই মুখে মাখেন। কিন্তু দুধ খেলেও কিন্তু ত্বক উজ্জ্বল হয় এবং তারুণ্যে ভরপুর থাকে। দুধে ভিটামিন বি১২ ও থাকে যা ত্বকের ইল্যাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে ফলে অকালে চামড়া ঝুলে যায়না এবং ত্বক নরম ও তরতাজা থাকে।

৫. হার মজবুত করে দুধে ভিটামিন ডি রয়েছে যা শরীরে ক্যালশিয়াম তৈরি হবার জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং ক্যালশিয়াম হাড় মজবুত করার জন্য প্রয়োজন। অনেক মহিলারই একটু বয়স হয়ে গেলে অস্টিওআরথ্রারাইটিসের সমস্যা দেখা দেয়, নিয়ম করে প্রতিদিন রাতে দুধ খেলে এইসব রোগব্যাধি থেকে তো মুক্তি পাওয়া যাবেই, সাথে কোনরকম বাতের সমস্যাও শরীরে বাসা বাঁধতে পারবেনা।

৬. মানসিক চাপ মুক্ত করে দুধের অন্য একটি বড় গুণ হচ্ছে এটি মানসিক চাপ দূর করতে সহায়তা করে। দুধ পানে ঘুমের উদ্রেক হয়, যার ফলে মস্তিষ্ক শিথিল হয়ে যায় এবং মানসিক চাপ দূর হয়। সারাদিনের মানসিক চাপ দূর করে শান্তির নিদ্রা চাইলে প্রতিদিন রাতে ১ গ্লাস কুসুম গরম দুধ পান করা উচিৎ।

৭. কোষ্ঠকাঠিন্য দূর করে কোষ্ঠকাঠিন্য সমস্যা থাকলে রাতে ঘুমনোর আগে প্রতিদিন এক গ্লাস গরম দুধ পান করুন। এতে সুফল পাবেন।
৮. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে দুধে প্রচুর পরিমাণে পুষ্টি, ভিটামিন, মিনারেল রয়েছে যা দেহের ইমিউন সিস্টেম উন্নত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি কলেস্টোরল নিয়ন্ত্রণে রাখে এবং রক্ত পরিষ্কারের পাশাপাশি রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *