Image: google

আপনি কি জানেন কোন টাকার নোট ছাপাতে কত খরচ? জেনে রাখুন

আপনি কি জানেন কোন টাকার – জানা যায়, গত ২০১৬ সালের নভেম্বরে কেন্দ্র সরকার নোটবন্দি ঘোষণা করে এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছিল বলে দাবি করে থাকেন । তবে বাতিল ১০০০ ও ৫০০ টাকার নোটের ৯৯।৩ শতাংশই পুনরায় বাজারে ফিরে এসেছে ।আর তা ব্যাঙ্কের মাধ্যমেই । তবে তা যাইহোক না কেন, কেন্দ্র সরকার নোট বাতিলের পর বাজারে নিয়ে এসেছেন নতুন ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট।

তাহলে আসুন এক নজরে দেখে নেওয়া যাক ওই নোট গুলি ছাপাতে সরকারের কমপক্ষে কত টাকা খরচ হয়ে থাকে? ১০০০ টি ১০ টাকা, ২০টাকা, ৫০ টাকা, ১০০ টাকা ও ২০০০ টাকার নোট ছাপাতে খরচ হয় কমপক্ষে ১ টাকা থেকে শুরু করে সর্বচ্চো ১.৫০ টাকা প্রতি নোট খরচ হয় সরকারের। নোট সংখ্যা যত বাড়ানো হয় খরচ তত কমে যায়।

হাতের তালুতে একটি পেঁয়াজ ঘষুন, তারপর দেখুন ম্যাজিক!

পেঁয়াজের নাম শুনলেই সবার চিন্তা বেড়ে যায়। এর মূল্য বৃদ্ধির কারণই হচ্ছে এই চিন্তার বিষয়। তবে পেঁয়াজ ছাড়া কোনো সুস্বাদু খাবারের কথা চিন্তা করাও কঠিন। তাইতো কম-বেশি পেঁয়াজের ব্যবহার রান্নাতে হয়েই থাকে। তবে অবাক করা তথ্য হচ্ছে, পেঁয়াজ দ্বারা অনেক রোগ থেকেও মুক্তি মেলে সহজেই।

কিছু কিছু রোগতো হাতে পেঁয়াজ ঘষলেই সেরে যায়। যা এক রকম যাদুই মনে হয়। চলুন তবে জেনে নেয়া যাক পেঁয়াজ আমাদের কী কী সমস্যা থেকে পরিত্রাণ দেয়- ত্বকের জেল্লা ফিরে পেতে পেঁয়াজ যাদুর মতো কাজ করে। পেঁয়াজের রসের সঙ্গে হলুদ মিশিয়ে তা ত্বকে লাগান। দেখবেন ধীরে ধীরে ত্বকের দাগ মিলিয়ে যাবে। সে সঙ্গে পাবেন উজ্জ্বল ত্বকও।

শীতে গলা ব্যথায় ভুগে থাকলে আজই পেঁয়াজ ফোটানো কুসুম গরম পানি পান করুন। চটজলদি আরাম পাবেন। মশা বা মৌমাছি কামড়ালে সে স্থানে পেঁয়াজ ঘষুন। এতে থাকা সালফার নিমিষেই চুলকানি বন্ধ করে স্বস্তি দিবে। শীতে শরীর ঠাণ্ডা হয়ে থাকলে, হাতের তালুতে একটি পেঁয়াজ ঘষুন। দ্রুত শরীর গরম হবে।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *