Wednesday , January 20 2021
Image: google

আপনার স্মার্টফোন স্লো হয়ে গেছে? নতুন ফোনের মত ফাস্ট করার কিছু কৌশল

আপনার স্মার্টফোন স্লো হয়ে গেছে? নতুন ফোনের মত ফাস্ট করার কিছু কৌশল – নতুন মোবাইল কেনার কিছুদিন পরেই স্পিড ঢিমে হয়ে যায়। এতে মোবাইল গ্রাহকদের বেশ মুশকিলে পড়তে হয়। এই পরিস্থিতিতে কয়েকটি কাজ করলে পুরানো মোবাইল নতুন মোবাইলে মতো

দ্রুতগতি সম্পন্ন হয়ে উঠতে পারে। নতুন মোবাইল কেনার কিছুদিন পরেই স্পিড ঢিমে হয়ে যায়। এতে মোবাইল গ্রাহকদের বেশ মুশকিলে পড়তে হয়। এই পরিস্থিতিতে কয়েকটি কাজ করলে পুরানো মোবাইল নতুন মোবাইলে মতো দ্রুতগতি সম্পন্ন হয়ে উঠতে পারে।

চলুন তবে দেখে নেওয়া যাক, এই ঝঞ্ঝাট থেকে মুক্তির কয়েকটি উপায় ও কৌশল —

1. অ্যান্ড্রয়েড থেকে ইন্টারন্যাল স্টোরেজ ফ্রি করতে হবে- ফোন ঢিমে হয়ে যাওয়ার অভিযোগ ইন্টারন্যাল স্টোরেজ ক্যাপাসিটি শেষ হয়ে যাওয়ার সঙ্গে যুক্ত। এজন্য ইন্টারন্যাল স্টোরেজ ফ্রি করা খুবই প্রয়োজনীয়। মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করে ইন্টারন্যাল স্টোরেজ ফ্রি করা যায়। এছাড়াও হোয়াটস্যাপে আসা মেসেজ ও ভিডিও ডিলিট করলেও স্টোরেজ ফ্রি হয়।

2. ফাস্ট মাইক্রো এসডি কার্ডের ব্যবহার – সাধারণ ও সস্তার এসডি কার্ডের বদলে ফাস্ট মাইক্রো এসডি কার্ডের ব্যবহার করা উচিত। ইন্টারন্যাল স্টোরেড থেকে ফটো ও ভিডিও সরিয়ে ক্লাউড বা গুগলে রাখা যেতে পারে। হোম স্ক্রিনেও অপ্রয়নীয় ডিটেইলস থাকে। এগুলি সরালেও ফোনের গতি দ্রুত হয়। এছাড়াও সেটিংসে গিয়ে অ্যানিমেশন অফ বোতাম প্রেস করুন। ক্লিনার অ্যাপের ব্যবহার করবেন না। হার্ড রিসেটের বোতাম প্রেসে আগে ব্যাকআপ অবশ্যই নিন।

3. মাঝেমধ্যেই ফোন রিসেট করতে থাকুন- প্রযুক্তি সংক্রান্ত তথ্য অনুসারে, চার মাসের ব্যবধানে ফোন রিসেট করতে থাকা দরকার। অ্যাপের ক্যাশে ক্লিয়ার করলে সেটিংসের স্টোরেজ অপশনে গিয়ে পুরানো ডেটা ডিলিট করা যেতে পারে।

4. ফোন রিস্টার্ট করতে হবে ফোন ফাস্ট করার- কার্যকরী উপায় রিস্টার্ট বলে মনে করা হয়। ফোন স্লো হলে শেষপর্যন্ত অ্যান্ড্রয়েড ফোনকে একবার রিস্টার্ট অবশ্যই করে দেখা দরকার। এতে অ্যান্ড্রয়েড সিস্টেমে টেম্পোরারি ফাইলগুলি ডিলিট হওয়ার সঙ্গে সঙ্গে ফোনের মেমোরি ক্লিন হয়।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *