Image: google

আপনার শরীরে ইমিউনিটি কেমন এই ৬টি উপায়ে বুঝতে পারবেন

আপনার শরীরে ইমিউনিটি কেমন এই ৬টি উপায়ে বুঝতে পারবেন- আমরা এখন প্রত্যেকেই মোটামুটি জানি যে যাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি দুর্বল তাদেরকেই করোনা ভাইরাসটি দ্রুত কাবু করে ফেলছে।

সে মানুষটি বাচ্চাই হোক অথবা বৃদ্ধ অথবা তরতাজা তরুণ, প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে তার সংক্রমিত হ‌ওয়ার সম্ভাবনা প্রবল। এই অবস্থায় প্রত্যেকের মনে একটাই প্রশ্ন ঘুরছে শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল এটি বুঝবো কী করে?

নিম্নলিখিত ৬ টি উপসর্গ যদি আপনার মধ্যে দেখা দেয় তাহলে আপনি বুঝবেন যে আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল। চলুন তবে জেনে নেওয়া যাক –

১) যদি কারো ঘনঘন এলার্জির সমস্যা থাকে অর্থাৎ ধরুন কোন খাবার খেলে ত্বকের জ্বালা শুরু হয়, চোখ থেকে জল পড়ে, কোন কিছু খেলে পেটের সমস্যা হয় তাহলে বুঝতে হবে তার প্রতিরোধ ক্ষমতা দুর্বল।

২) যদি আপনার শরীরের কোথাও কেটে গেলে ক্ষত সারতে অনেক বেশি সময় লাগে, তাহলে বুঝতে হবে আপনার ইমিউনিটি সিস্টেম দুর্বল।

৩) যদি আপনার জ্বর, সর্দি কাশি হলে সুস্থ হতে অন্যদের তুলনায় একটু বেশিই সময় লাগে তাহলে বুঝতে হবে আপনার ইমিউনিটি সিস্টেম দুর্বল।

৪) যদি আপনার ঘনঘন হজমের সমস্যা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয় যদি আপনি প্রায়ই গ্যাস অম্বল ভুগতে থাকেন তাহলে বুঝতে হবে আপনার ইমিউনটি সিস্টেম দুর্বল।

৫) যদি আপনি বেশিরভাগ সময়ই ক্লান্ত বোধ করেন। এবং ঠিকমত ঘুমানোর পরেও সারাটা দিনই আপনার মধ্যে ঝিমুনি ভাব থাকে তাহলে বুঝতে হবে আপনার ইমিউনিটি সিস্টেম দুর্বল।

৬) যদি বছরের অধিকাংশ সময় আপনি নানা রোগে ভুগতে থাকেন তাহলে বুঝতে হবে আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা সঠিকভাবে কাজ করছে না। তবে পরিশেষে একটা কথা মনে রাখতে হবে এই সকল ক্ষেত্রে ঘাবড়ে না গিয়ে এবং নিজের মতো ওষুধপত্র না খেয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

ঠিকমতো ভিটামিনের ওষুধ পত্র খেলে আপনার শরীরের ইমিউনিটি সিস্টেম ও আর পাঁচজনের মতই সবল হয়ে যাবে। ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

About By Editor

Check Also

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে

ভালোবাসার টানে ১ সন্তানের মা ভারত থেকে চলে আসলেন বাংলাদেশে- প্রেম মানে না কোনো বাঁধা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x